Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবাধ সুষ্ঠু ও প্রভাবমুক্ত নির্বাচনের কোন বিকল্প নেই

সিইসি’র সাথে বৈঠকে মুসলিম লীগ নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১০:০৩ পিএম

যে কোন অনৈতিক পন্থায় ক্ষমতায় যাওয়া বা ক্ষমতায় বহাল থাকার যে অসুস্থ ও বিকারগ্রস্ত প্রতিযোগিতা পরিলক্ষিত হচ্ছে। তার সর্বনাশা পরিণতি থেকে রাষ্ট্র ও জনগণকে রক্ষা করতে হলে; অবাধ, সুষ্ঠু ও প্রভাবমুক্ত নির্বাচনের কোন বিকল্প নেই। নির্বাচন কমিশনের ক্ষমতা প্রয়োগের সীমাবদ্ধতা জনিত কারণে সৃষ্ট দুর্বলতা ও সরকারের অনৈতিক হস্তক্ষেপের কারণেই মূলতঃ নির্বাচন কলুষিত ও প্রশ্নবিদ্ধ হয়। নির্বাচন কমিশনের অনমনীয় দৃঢ়তা ও সততাই, ক্ষমতাসীন দলকে নির্বাচনে অনৈতিক প্রভাব বিস্তার থেকে দূরে রাখতে পারে।

দেশ, জাতি ও গণতন্ত্রের পক্ষে দৃঢ় অবস্থান নিয়ে নির্বাচন কমিশনকে আবারও জনগণকে নির্বাচন মুখী করতে সক্ষম হবেন। আজ সোমবার নির্বাচন কমিশনের সাথে মতবিনিময় সভায় বাংলাদেশ মুসলিম লীগের নেতৃবৃন্দ লিখিত প্রস্তাবে এসব কথা বলেন। দলের সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজার নেতৃত্বে মুসলিম লীগের প্রতিনিধি দলে আরো উপস্থিত ছিলেন, নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদার, মহাসচিব কাজী আবুল খায়ের স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, আকবর হোসেন পাঠান ও কাজী এ এ কাফী। প্রধান নির্বাচন কমিশনার আব্দুল আউয়াল এতে সভাপতিত্ব করেন। সভায় মুসলিম লীগের পক্ষে ১৯টি প্রস্তাব পেশ করা হয়।

মুসলিম লীগ নেতৃবৃন্দ বলেন, বিগত কয়েকটি সংসদ নির্বাচনে ধারাবাহিক অনিয়ম ও অস্বচ্ছতার কারণে সম্পূর্ণ নির্বাচন ব্যবস্থাই আজ প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত। জনগণ নির্বাচন ব্যবস্থার প্রতি আস্থা হারিয়ে নির্বাচন বিমুখ হয়ে পড়েছে। সঙ্গত কারণেই অনুষ্ঠিতব্য দ্বাদশ সংসদ নির্বাচনের ব্যাপারে সকলেই, দ্বিধা-দ্ব›দ্ব ও উদ্বেগ উৎকণ্ঠায় ভুগছে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেয়ার জন্য কার্যকরী উদ্যোগ নিতে হবে। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ