Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবির ভর্তিযুদ্ধ শুরু ২৫ জুলাই লড়বেন ১ লাখ ৭৮ হাজার

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ১২:০১ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি যুদ্ধ শুরু হবে আগামী ২৫ জুলাই। লড়বেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ শিক্ষার্থী। গতকাল শনিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে রাবির ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার এ তথ্য নিশ্চিত করেন।
‘সি’ (বিজ্ঞান) ইউনিট পরীক্ষার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। পরেরদিন ২৬ জুলাই ‘এ’ (মানবিক) ইউনিট ও শেষের দিন ২৭ জুলাই ‘বি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে তিনদিনের এ ভর্তি পরীক্ষা।
সম্মেলনে বিশ্ববিদ্যালয় ভিসি বলেন, এবার ‘এ’ ইউনিটে আছে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। ‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে।
বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৪২৯ জন।
এবার এক ঘন্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হবে।
তিনি আরও বলেন, ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ৯টি ওয়াটারপ্রুফ টেন্ট স্থাপন করা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে ও ১২টি স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকছে। এছাড়াও বিএনসিসি/রোভার স্কাউট/রেস্তারগণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ৯টি হেল্প ডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবেন। পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল ধরনের প্রচারণামূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ করা হয়েছে। নারী অভিভাবকদের অবস্থানের জন্য ছাত্রী জিমনেশিয়ামে সীমিত ব্যবস্থা করা হয়েছে।
এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, জনপ্রশাসন দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে ও রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ