Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘মেইড ইন বাংলাদেশ উইক’ এর অফিসিয়াল ওয়েবসাইট চালু করা হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ৯:০৫ পিএম

ঢাকায় ১২-১৮ নভেম্বর ২০২২ অনুষ্ঠিতব্য ‘মেইড ইন বাংলাদেশ উইক’ এর বিস্তারিত তথ্য সম্বলিত করে ‘মেইড ইন বাংলাদেশ উইক’ এর অফিসিয়াল ওয়েবসাইট (https://www.madeinbangladeshweek.com) চালু করা হয়েছে। বাংলাদেশের পোশাক শিল্পকে আন্তর্জাতিকভাবে তুলে ধরার লক্ষ্য নিয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) সঙ্গে অংশীদারিত্বে সপ্তাহব্যাপী অনুষ্ঠানটির আয়োজন করছে।

‘মেইড ইন বাংলাদেশ উইক’ আয়োজনের অন্যতম লক্ষ্য হচ্ছে, পোশাক শিল্পখাতের অনন্য গল্পগুলো, বিশেষ করে কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে নজিরবীহিন অগ্রগতি অর্জন করেছে, তা উপস্থাপন করা ।

এতে শিল্পের অনুপ্রেরণামূলক গল্পগুলো বলার পাশাপাশি বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা, শক্তি, সক্ষমতা এবং বৈশ্বিক ক্রেতাদের কাছে একটি পছন্দসই এবং প্রতিযোগিতামূলক সোর্সিং গন্তব্য থাকার জন্য শিল্পের অভিষ্যতের অগ্রাধিকারগুলো বিশ্বব্যাপী শিল্পের স্টেকহোল্ডার এবং বিশ্ববাসীর সামনে তুলে ধরা হবে।

বাংলাদেশের পোশাক শিল্প কিভাবে টেকসই পদ্ধতিতে প্রবৃদ্ধির গতি অব্যাহত এবং অর্থনীতি, পরিবেশ ও জনগনের ওপর ইতিবাচক প্রভাব রাখতে পারে, সে ব্যাপারে অনুষ্ঠানটি অংশগ্রহনকারী অংশীজনদের মধ্যে সংলাপের দ্বার উন্মুক্ত করে দিবে ।

মেইড ইন বাংলাদেশ উইক আয়োজনে স্বদেশ এবং অংশীদার দেশগুলোর সরকারদের প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থা, নিয়োগকর্তা, বেসরকারিখাত, শ্রমিকদের প্রতিনিধি, সুশীল সমাজ, ব্র্যান্ড প্রতিনিধি, ক্রেতা এবং শিক্ষাবিদসহ পোশাক শিল্পের বিশাল পরিধির অংশীজনরা অংশগ্রহন করবেন।

সপ্তাহব্যাপী ‘মেইড ইন বাংলাদেশ উইক’এ নিম্নলিখতগুলো আয়োজনগুলো অন্তর্ভূক্ত থাকছে:
# ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন
# ৩য় ঢাকা সামিট
# বাংলাদেশ পোশাক প্রদর্শনী
# বাংলাদেশ ডেনিম এক্সপো
# বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য, যেমন - সাসটেইনেবল লিডারশিপ অ্যাওয়ার্ড (টিএসএল), সাসটেইনেবল ফ্যাশন অ্যাওয়ার্ড, মেইড ইন বাংলাদেশ উইক ফট্রোগ্রাফি অ্যাওয়ার্ড, এনআরবি অ্যাওয়ার্ড প্রভৃতি পুরস্কার প্রদান অনুষ্ঠান
# ফ্যাশন ও সাংস্কৃতিক উৎসব
# বিজিএমইএ ইনোভেশন সেন্টার এর গ্লোবাল লঞ্চিং ইত্যাদি

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও বাংলাদেশ নীটওয়্যার প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিকেএমইএ) এর সহয়োগিতায় ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশন (আইএএফ) ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন এর আয়োজন করবে। এই কনভেনশন ৪০টি দেশের প্রতিনিধিত্বকারী পোশাক শিল্প সংগঠন, শীর্ষস্থানীয় ব্র্যান্ড এবং অন্যান্য স্টেকহোল্ডারসহ আইএএফ সদস্যদের একত্রিত করবে। দু’দিনব্যাপী ৩য় ঢাকা সামিটে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতি, সম্ভাবনা ও সাসটেইনেবিলিটি এবং এবং বিশ্ব ফ্যাশন শিল্পের গতিশীলতা নিয়ে সংলাপ অনুষ্ঠানের আয়োজন থাকছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, “শিল্পের অগ্রগতি তুলে ধরা এবং শিল্পের ভবিষ্যতের সমৃদ্ধির পথে স্টেকহোল্ডারদের সম্মিলিতভাবে উদ্বুদ্ধ করার লক্ষ্য নিয়ে বিজিএমইএ অংশীদারদের সহযোগিতায় মেইড ইন বাংলাদেশ উইক ২০২২ আয়োজন করছে”।

তিনি বলেন, “আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই অনুষ্ঠানটি শুধুমাত্র যে টেকসই উন্নয়নের গুরুত্বপূর্ন বিষয়গুলোর প্রতি বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষন করবে, তা নয়, বরং ফ্যাশন শিল্পকে এগিয়ে নেয়ার রূপকল্প বাস্তবায়নে বৈশ্বিক সংস্থাগুলোকেও একত্রিত করবে”।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ