Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শর্ত মানেনি ইসকন

প্রবর্তক সংঘের সভায় আইনী পদক্ষেপ জোরদারের দাবি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ইসকনের বিরুদ্ধে আবারো পদে পদে চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলে যৌথচুক্তি বাতিলে আইনী পদক্ষেপ জোরদার করার দাবি জানানো হয়েছে। প্রবর্তক সংঘ চট্টগ্রামের ৪০তম বার্ষিক সাধারণ সভায় এ দাবি জানানো হয়। গতকাল শুক্রবার মৈত্রেয়ী ভবনের মাষ্টারদা সূর্যসেন অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ইসকনের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৪ সালে তৎকালীন প্রবর্তক পরিচালনা পরিষদের সিদ্ধান্তক্রমে প্রবর্তক সংঘ-ইসকনের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। প্রবর্তকের পুরাতন মন্দির প্রাঙ্গণে ১৮.৯৫ গণ্ডা জায়গা নকশাসহ চুক্তির অন্তভূক্ত হয়। চুক্তিতে উক্ত জায়গায় স্মৃতি মন্দির ও সাধু নিবাস সংরক্ষণ করা, মন্দিরের নাম প্রবর্তক শ্রীশ্রী কৃষ্ণ মন্দির করার কথা বলা হলেও তা মানা হয়নি।
ছাড়া প্রবর্তক সংঘের তিনজন ও ইসকন থেকে তিনজন সদস্যের মন্দির ব্যবস্থাপনা কমিটি সকল কার্যক্রম পরিচালনার দায়িত্বে থাকার শর্তও মানা হয়নি। প্রবর্তকের বিনা অনুমতিতে পুরাতন সাধু নিবাস ও স্মৃতিসৌধ ভেঙ্গে ফেলা হয়েছে এবং চার হাজার বর্গফুট বিশিষ্ট তিন তলা ভবন নির্মাণ করা হয়েছে। ‘ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির’ নাম ব্যবহার করে মন্দির উদ্বোধন করা হয়েছে, যা বেআইনী ও চুক্তির লঙ্ঘন।
সভায় ইসকনের সাথে চলমান বিরোধ নিয়ে প্রবর্তক পরিচালনা পরিষদের গৃহিত বিভিন্ন পদক্ষেপসমূহ অনুমোদিত হয়। ইসকন কর্তৃপক্ষ প্রবর্তকবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার যৌথচুক্তি বাতিল করার আইনী পদক্ষেপ জোরদারেরও দাবি জানানো হয়। এছাড়া, সভায় বক্তারা প্রবর্তক সংঘের চুক্তি না মানায় ইসকনের সংশ্লিষ্ট কর্তা-ব্যক্তিদের আচরণে নিন্দা জানিয়ে বলেন, প্রবর্তকের ভিতরে ও বাইরে একটি চক্র প্রবর্তক স্বার্থবিরোধী কর্মকাণ্ডে সচেষ্ট। এসব অপশক্তির বিরুদ্ধে সবাইকে সতর্ক থাকতে হবে। প্রবর্তক সংঘের সভাপতি অ্যাডভোকেট সুভাষ চন্দ্র লালার সভাপতিত্বে সাধারণ সভায় স্বাগত বক্তব্য রাখেন সংঘের সাধারণ সম্পাদক তিনকড়ি চক্রবর্তী। প্রবর্তক সংঘের সহ-সভাপতি অধ্যাপক রনজিত কুমার দের সঞ্চালনায় বক্তব্য রাখেন সংঘের কোষাধ্যক্ষ ডা. শ্রীপ্রকাশ বিশ্বাস, সদস্য অ্যাড. স্বভূ প্রসাদ বিশ্বাস, অধ্যাপক রনজিত কুমার ধর, ইন্দু নন্দন দত্ত, অ্যাড. অমর প্রসাদ ধর, ডা. বি কে সেনগুপ্ত, সুবোধ কুমার দত্ত, প্রকৌশলী ঝুলন কুমার দাশ, রূপক ভট্টাচার্য্য, চন্দন ধর প্রমুখ। সভায় দানবীর অদুল কান্তি চৌধুরী ও অনিতা চৌধুরীর অর্থায়নে প্রবর্তক হসপিটাল এবং কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউট এন্ড ভোকেশনাল ট্রেনিং সেন্টারসহ বিভিন্ন প্রকল্পের জন্য প্রায় ১৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ