Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪ লাখ টনের এলসি খোলা হলেও চাল এসেছে ৩৬৫০ টন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০২ এএম

দেশের বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের কম শুল্কে চাল আমদানির সুযোগ দিয়েছে সরকার। এ পর্যন্ত ৩৮০টি প্রতিষ্ঠানের অনুকূলে ১০ লাখ মেট্রিক টন চাল বেসরকারিভাবে আমদানির অনুমতি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। এপর্যন্ত বেসরকারিভাবে তিন হাজার ৬৫০ টন চাল দেশে এসেছে। গতকাল বৃহস্পতিবার খাদ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। এখন পর্যন্ত চাল আমদানির জন্য ঋণপত্র (এলসি) খোলা হয়েছে তিন লাখ ৯৫ হাজার ৩৬০ টনের। যার মধ্যে আইপি (ইমপোর্ট পারমিট) ইস্যু হয়েছে ৪ লাখ ১০ হাজার মেট্রিক টনের। শুল্ক কমানোর পর এ পর্যন্ত পাঁচ দফায় চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকার। এর আগে, প্রথম দফায় গত ৩০ জুন বেসরকারিভাবে ৪ লাখ ৯ হাজার টন চাল আমদানির জন্য ৯৫টি প্রতিষ্ঠান, গত ৪ জুলাই ২ লাখ ৪৬ হাজার টন চাল আমদানির জন্য ১২৫টি প্রতিষ্ঠান, ৭ জুলাই এক লাখ ৮২ হাজার টন চাল আমদানির জন্য ৬২টি প্রতিষ্ঠান ও ১৩ জুলাই ৭৩ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৪৭টি প্রতিষ্ঠানকে অনুমতি দিতে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়।

সর্বশেষ গতকাল আরও ৯০ হাজার টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৫৭টি প্রতিষ্ঠানকে অনুমতি দিতে চিঠি দেওয়া হয়েছে। এদিকে, শুল্ক কমানোর পর প্রথম ধাপে অনুমতি পাওয়া ৪ লাখ ৯ হাজার টন চাল আমদানির এলসি খোলার শেষ দিন ছিল গতকাল। এ অবস্থায় সরকার শুল্ক কমানোর সুবিধা দেওয়ার পর ভারত চালের দাম বাড়িয়েছে। পাশাপাশি ডলারের মূল্য বেড়েছে। এ দুই কারণ মিলিয়ে আমদানি করা চাল বাজার পর্যন্ত আনতে যে খরচ হবে, তা স্থানীয় বাজারের চেয়েও অনেক ক্ষেত্রে বেশি। এ কারণে চাল আমদানিতে আগ্রহ দেখাচ্ছেন না ব্যবসায়ীরা। চালের দাম নিয়ন্ত্রণে রাখতে ব্যবসায়ীদের কম শুল্কে চাল আমদানির সুযোগ দেওয়ার পরও এর সুফল বরাবরই পাওয়া যায় না।
কারণ গত অর্থবছরের ১৭ আগস্ট থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সংকট কাটাতে ৪১৫টি প্রতিষ্ঠানকে প্রায় ১৭ লাখ টন চাল আমদানির অনুমতি দেওয়া হয়। কিন্তু সে সময় চাল আসে মাত্র ৩ লাখ ৩১ হাজার টন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ