Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত হয়ে ২১২ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে

ডিজি পর্যায়ের সম্মেলন

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:০২ এএম

বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে দালালদের মাধ্যমে রোহিঙ্গা নাগরিকরা বাংলাদেশে প্রবেশ করছে বলে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ। তিনি জানান, প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ভারত থেকে দালালদের মাধ্যমে ৫১টি রোহিঙ্গা পরিবারের ২১২ জন সদস্য বাংলাদেশে প্রবেশ করেছে। এর বাইরে হয়তো দুর্গম পথে আরও কিছু প্রবেশ করতে পারে। বৃহস্পতিবার দুপুরে পিলখানায় বিজিবি সদর দপ্তরে আয়োজিত পাঁচ দিনব্যাপী সীমান্ত সম্মেলন শেষে যৌথ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
বিজিবি মহাপরিচালক বলেন, বিভিন্ন সময় বেশকিছু রোহিঙ্গা বাংলাদেশে এসেছে ভারত থেকে। দালালচক্রের তৎপরতা কিভাবে প্রতিহত করা যায় তা নিয়ে সীমান্ত সম্মেলনে বিস্তারিত কথা হয়েছে। ভবিষ্যতে যেন ভারত সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা না ঘটে সেজন্য আমরা তাদের (বিএসএফকে) সীমান্তে কার্যকরী পদক্ষেপ নিতে বলেছি।
এ বিষয়ে আমাদের আশ্বস্ত করা হয়েছে। মেজর জেনারেল সাকিল আহমেদ বলেন, আমরা উভয় (বিজিবি-বিএসএফ) সীমান্ত বাহিনী চেষ্টা করছি গোয়েন্দা তথ্য শেয়ারিং করতে। আমরা যোগাযোগ ও যথাযোগ্য সময়ে তথ্যের আদান-প্রদান নিশ্চিত করতে, আন্তঃসম্পর্কের উন্নতি এবং ফরমাল ও ইনফরমাল সম্পর্ক জোরদারে উদ্যোগী হতে আলোচনা করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ