Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পানি সম্মেলনে যোগ দিতে হাঙ্গেরীতে প্রধানমন্ত্রী

বিমানে যান্ত্রিক ত্রুটি, তুর্কমেনিস্তানে ৪ ঘণ্টা যাত্রাবিরতি : উপ-প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:২২ এএম, ২৮ নভেম্বর, ২০১৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাঙ্গেরির বুদাপেস্ট পানি শীর্ষ সম্মেলন-২০১৬ তে অংশ নিতে চারদিনের সফরে গতকাল স্থানীয় সময় অপরাহ্নে বুদাপেস্টে পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমানটি স্থানীয় সময় ৬টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ১৫ মিনিটে) বুদাপেস্টের ফিরেন্স লিজট আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। হাঙ্গেরির সিকিউরিটি পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল কোঅপারেশন বিষয়ক প্রতিমন্ত্রী ইস্টভ এন মিকোলা, হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর এবং বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরির রাষ্ট্রদূত গাইউলা পেথো এবং হাঙ্গেরির চিফ অব প্রটোকল ইস্টভ মেননো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বিমানবন্দরে পৌঁছার পর হাঙ্গেরিয়ান সশস্ত্রবাহিনীর একটি চৌকস দল প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।
বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা সহকারে ফোর সিজন্স হোটেল গ্রিসহাম প্যালেস-এ নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এ হোটেলে অবস্থান করবেন। বিশ্ব পানি সম্মেলনে অংশ নিতে এবং একই সঙ্গে দ্বি-পাক্ষিক সরকারি সফরে চারদিনের জন্য হাঙ্গেরীর রাজধানী বুদাপেস্টের উদ্দেশে গতকাল রোববার সকালে ঢাকা ছেড়ে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রেসিডেন্ট ড. জানোস এডার তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন। তবে যাত্রাপথে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭-টি যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর আবার তাকে নিয়ে হাঙ্গেরীর পথে রওনা হয় বাংলাদেশ বিমানের ফ্লাইটটি।
এ সফরকালে প্রধানমন্ত্রী দুদিনের বুদাপেস্ট পানি সম্মেলন (বিডব্লিউএস-২০১৬)-এর বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন এবং হাঙ্গেরীর প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনি বাংলাদেশ-হাঙ্গেরিয়ান বিজনেস অ্যান্ড ইকোনমিক ফোরামের উদ্বোধন এবং প্রেসিডেন্ট জানোস এডারের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।
প্রধানমন্ত্রীর এই সফরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, পররাষ্ট্র সচিব একেএম শহীদুল হক এবং এফবিসিসিআই-এর সভাপতি আবদুল মাতলুব আহমদের নেতৃত্বে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল তাঁর সঙ্গে আছেন।
প্রধানমন্ত্রী আজ সোমবার এই পানি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন এবং তিনি হাঙ্গেরীর প্রেসিডেন্ট ও সম্মানীয় অতিথিদের সঙ্গে একটি সাসটেইনেবল ওয়াটার সল্যুশন এক্সপো পরিদর্শন করবেন। পরদিন শেখ হাসিনা শীর্ষ সম্মেলনের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন এবং প্রেসিডেন্ট জানোস এডারের আমন্ত্রণে ওয়ার্কিং মধ্যাহ্নভোজে শরিক হবেন। তিনি মঙ্গলবার সকালে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে কসুদ স্কয়ারে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এরপর বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর হবে। বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে আলোচনা, পানি ব্যবস্থাপনা সংক্রান্ত সহযোগী ও কৃষি বিষয়ে একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। তিনি আরো বলেন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) ও হাঙ্গেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যেও একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে।
শেখ হাসিনা আজ সোমবার বিকেলে হাঙ্গেরীর প্রেসিডেন্ট জানোস এডারের সঙ্গে সান্দর প্রেসিডেন্সিয়াল প্রাসাদে বৈঠক করবেন। তিনি আগামীকাল মঙ্গলবার বুদাপেস্টে ‘হিরোস স্কয়ার’ পরিদর্শন করবেন এবং ফুল দিয়ে হাঙ্গেরী প্রতিষ্ঠায় জাতীয় বীর ও নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানাবেন।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের উড়োজাহাজ যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর আড়াইটার দিকে জরুরি অবতরণ করে। এর আগে গতকাল রোববার সকাল ৯টা ১৪ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে হাঙ্গেরীর উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। প্রধানমন্ত্রীকে বিদায় জানানোর জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, রেলমন্ত্রী মুজিবুল হক, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, সংসদে চিফ হুইপ এএসএম ফিরোজ অন্যান্যের মধ্যে বিমানবন্দরে উপস্থিত ছিলেন। এছাড়া, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধানগণ, কূটনৈতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণও উপস্থিত ছিলেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ গতকাল সংবাদ মাধ্যমকে এ তথ্য জানান।
শাকিল মেরাজ বলেন, প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭ ফ্লাইটটি বুদাপেস্ট যাওয়ার পথে ডাইভার্ট হয়ে ল্যান্ডিং করেছে তুর্কমেনিস্তানের আশখাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখানে চারজন ইঞ্জিনিয়ার উড়োজাহাজটির মেরামতের কাজ করেন এবং মেরামত শেষে বিমানটি কিছুক্ষণ পরীক্ষামূলক উড্ডয়ন করে। এরপর বিমানটি প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হাঙ্গেরীর উদ্দেশে আবার যাত্রা করে।
তবে প্রধানমন্ত্রীকে হাঙ্গেরী পৌঁছে দিতে বিকল্প ব্যবস্থা হিসেবে ঢাকা থেকে লন্ডনমুখী বিমানের বিজি০০১ ফ্লাইটকেও ঘুরিয়ে তুর্কমেনিস্তানে নিয়ে যাওয়া হয়। শাকিল মেরাজ জানান, বিমান বহরে ‘রাঙা প্রভাত’ নাম পাওয়া বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজটিতে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীসহ ৯৯ জন যাত্রী এবং ২৯ জন ক্রু রয়েছেন। শেখ হাসিনা আগের বিমানেই বুদাপেস্টের দিকে রওনা হওয়ায় হিথ্রোগামী আকাশ প্রদীপ আবার নির্ধারিত গন্তব্যে উড়াল দেয়।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বিমান জরুরি অবতরণের পর প্রধানমন্ত্রী চার ঘণ্টা আশখাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে অবস্থান করেন। খবর পেয়ে তুর্কমেনিস্তানের উপ প্রধানমন্ত্রী বাইমিরাত হোজামুহাম্মেদভ বিমানবন্দরে এসে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।
উল্লেখ্য, হাঙ্গেরীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটাই প্রথম সফর। তার এই সফরে হাঙ্গেরীর প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে চারটি সমঝোতা স্মারকে সই হওয়ার কথা রয়েছে। এই সফর শেষে আগামী বুধবার সকালে দেশের উদ্দেশে বুদাপেস্ট ত্যাগ করবেন প্রধানমন্ত্রী এবং ঐদিন রাতে তার ঢাকা পৌঁছনোর কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ