Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে আট কোটি মানুষ

বিশ্ব জনসংখ্যা দিবসে বিশেষজ্ঞদের অভিমত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ৭:১২ পিএম

জাতিসংঘের উপাত্ত অনুযায়ী বাংলাদেশে এ মুহূর্তে ২৫ থেকে ৬৪ বছর বয়সী মানুষের সংখ্যা সবচেয়ে বেশি (কম বেশি আট কোটি) যারা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। দেশে আরো আট কোটি (অনুর্ধ্ব-২৫ বছর বয়সী) মানুষ নিকট ভবিষ্যতে অর্থনীতিতে সক্রিয়ভাবে অবদান রাখবে। এটি যে কোনো দেশের উন্নয়নের জন্য দারুণ সহায়ক অবস্থা এবং এটা যথাযথভাবে ব্যবহার ও ব্যবস্থাপনা করা গেলে দেশের উন্নয়ন দারুণভাবে ত্বরান্বিত হবে। আর সেজন্য সুস্থ, সবল ও কর্মক্ষম জাতি গঠনের কোন বিকল্প নেই বলে অভিমত করেছেন বিশেষজ্ঞদের।

আজ বুধবার রাজধানীর বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে বেসরকারি এনজিও লাইট হাউসের আয়োজনে ও ইউএসএআইডি সুখী জীবন প্রকল্প, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের সহযোগিতায় মিডিয়া অ্যাডভোকেসি সভায় এসব অভিমত গণ্যমাধ্যমে তুলে ধরা হয়।

লাইট হাউসের নির্বাহী প্রধান মো. হারুন অর রশিদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ সম্পাদক ফোরামের সদস্য সচিব ফারুক আহমেদ তালুকদার, পরিকল্পনা অধিদপ্তরের প্রগ্রাম ম্যানেজার ডা. মনজুর হোসাইনসহ লাইট হাউজের উর্ধ্বতন কর্মকর্তারা। এ ছাড়া সভায় বিভিন্ন গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, আগামী ১৫ নভেম্বর, ২০২২ এ বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। বিশ্বের এই বিশাল জনসংখ্যা নিয়ে অনেক ধরণের আলোচনা ও উদ্যোগের মধ্যে গত ১১ জুলাই বিশ্বব্যাপী উদযাপিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস-২০২২। জাতিসংঘ জনসংখ্যা তহবিল কর্তৃক বিশ্ব জনসংখ্যা দিবস-২০২২ এর নির্ধারিত প্রতিপাদ্য ‘৮০০ কোটির পৃথিবী: সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি’। তবে দেশে বিশ্ব জনসংখ্যা দিবস আনুষ্ঠানিকভাবে আগামীকাল ২১ জুলাই পালন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ