Inqilab Logo

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ যিলহজ ১৪৪৫ হিজরী

পাসপোর্ট সূচকে ১০৪তম অবস্থানে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

হেনলি পাসপোর্ট ইনডেক্সের সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবাননের চেয়েও পেছনে ১০৪তম অবস্থানে আছে বাংলাদেশ। সম্প্রতি প্রকাশিত ‹হেনলি পাসপোর্ট সূচক: কিউ৩ ২০২২ গ্লোবাল র‌্যাঙ্কিং’ এ গত বছরের তুলনায় এ বছর বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ৪ ধাপ এগিয়েছে। মোট ১১২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৪তম স্থানে রয়েছে। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া। বাংলাদেশি পাসপোর্টধারীরা ৪১টি গন্তব্যে ভিসা-ফ্রি ভ্রমণের অনুমতি পাবে। দশ বছর আগে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ৯৩তম। গত বছর বাংলাদেশের পাসপোর্টের স্থান ছিল ১০৮তম। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতীয় পাসপোর্ট এখন ৮৭তম স্থানে আছে। দেশটির নাগরিকরা ৬০টি দেশে ভিসা-ফ্রি ভ্রমণের (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) অনুমতি পাবে।
অন্যদিকে মারাত্মক অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবানন যৌথভাবে ১০৩তম স্থানে রয়েছে। এই দেশগুলোর নাগরিকরা ৪২টি গন্তব্যে ভিসা-ফ্রি (বা ভিসা-অন-অ্যারাইভাল সহ) ভ্রমণ করতে পারে।
পাসপোর্ট সূচকে বাংলাদেশের নিচে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে- উত্তর কোরিয়া, নেপাল, ফিলিস্তিন, সোমালিয়া, ইয়েমেন, পাকিস্তান, সিরিয়া, ইরাক ও আফগানিস্তান। সূচকে প্রথম অবস্থানে জাপান, দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর ও সাউথ কোরিয়া এবং তৃতীয় অবস্থানে রয়েছে জার্মানি ও স্পেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ