Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার নির্বাচনী প্রচারে অংশ নিতে বাধা নেই

প্রধানমন্ত্রী আচরণবিধি লঙ্ঘন করেননি : ইসি সচিব / ১৪ ডিসেম্বর আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের নিয়ে গণভবনে বৈঠকে আচরণবিধি লঙ্ঘিত হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ আবদুল্লাহ। গতকাল রবিবার নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে একথা বলেন সচিব।  
তিনি বলেছেন, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া নির্বাচনী প্রচারে অংশ নেয়ায় কোনো বাধা নেই। রাজনৈতিক দলের পক্ষ থেকে ঘরোয়া মিটিং হতেই পারে। নির্বাচনী এলাকায় মন্ত্রী-এমপিরা এ ধরনের বৈঠক করতে পারবেন না, প্রচারণা চালাতে পারবেন না। কিন্তু এটা নির্বাচনী এলাকায় হয়নি। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ১৪ ডিসেম্বর  বৈঠক হবে।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নারায়ণগঞ্জে প্রচারণায় অংশ নিতে পারবেন কিনা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, দলীয় প্রধান হয়েও এমপি না হওয়ায় বিএনপি  নেত্রী খালেদা জিয়া নির্বাচনী প্রচারে অংশ নেয়ায় কোনো বাধা থাকছে না। তিনি সরকারি সুবিধাভোগী ব্যক্তি নন। এ আচরণবিধি তার অন্তরায় নয়। তবে বিধি অনুযায়ী, নির্বাচনী প্রচারে অংশ নিয়ে কোনো জনসভা, মিছিল, সমাবেশ, শোডাউনের সুযোগ নেই। শুধু পথসভা করা যাবে।  সেই সঙ্গে ঘরোয়া সভা করতেও প্রশাসন-পুলিশের কাছে আগেই অনুমতি নিতে হয়।
তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনায় শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ১৪ ডিসেম্বর বৈঠক করবে ইসি। অবাধ ও সুষ্ঠু ভোট করার জন্য পরিস্থিতি বুঝে এ বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্র জমা দেয়া, অবৈধ অস্ত্র উদ্ধার ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী যথাসময়ে এ কার্যক্রম হাতে নেবেন।
নির্বাচন পরিস্থিতি ভালো রাখতে এরই মধ্যে বিএনপি প্রার্থী সেনা মোতায়েনের দাবি জানালেও আওয়ামী লীগের প্রার্থী তা নাকচ করে দিয়েছে। তবে এ বিষয়ে প্রশাসন এখনো সিদ্ধান্ত নেয়নি। আগামী ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জে সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ আটটি দলের প্রার্থী মেয়র পদে অংশ নিচ্ছেন। সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোট হবে। ৫ ডিসেম্বর থেকে প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা। এ নির্বাচন নিয়ে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে সম্প্রতি ঘরোয়া বৈঠকে আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভী ও সাংসদেরা অংশ নেন। এ নিয়ে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তোলেন বিএনপি প্রার্থী সাখাওয়াত হোসেন খান।
সংবাদ সম্মেলনে চলমান ভোটার তালিকা হালনাগাদ ও স্মার্টকার্ড বিতরণের সার্বিক পরিস্থিতি তুলে ধরেন ইসি সচিব। বাদ পড়া ভোটারদের ১৫ ডিসেম্বর পর্যন্ত উপজেলা নির্বাচনী অফিসে গিয়ে  ভোটার হওয়ার অনুরোধ করেন তিনি। সংবাদ সম্মেলনে অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান ও ইটিআই মহাপরিচালক খন্দকার মিজানুর রহমান উপস্থিত ছিলেন।









 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ