Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

জনপ্রশাসনে তিন স্তরে ৫৩৬ কর্মকর্তার পদোন্নতি : প্রজ্ঞাপন জারি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জনপ্রশাসনে উপ-সচিব থেকে অতিরিক্ত সচিব পর্যন্ত তিন স্তরে ৫৩৬ জন কর্মকর্তাকে পদোন্নতি  দেয়া হয়েছে। গতকাল রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক আদেশে তাদের পদোন্নতি দেয়া হয়েছে। নতুন পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে যুগ্ম-সচিব থেকে অতিরিক্ত সচিব করা হয়েছে ১৪৫ জনকে। উপ-সচিব থেকে যুগ্ম-সচিব করা হয়েছে ১৮৬ জনকে এবং জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে উপ-সচিব করা হয়েছে ২০৫ জন কর্মকর্তাকে। পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের রেওয়াজ অনুযায়ী তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।
জনপ্রশাসনের সূত্রমতে, অতিরিক্ত সচিবের পদ ১০০-এর কিছু বেশি। কিন্তু এখন এই পদে কর্মরত কর্মকর্তার সংখ্যা সাড়ে ৫০০। যুগ্ম-সচিবের পদ আছে প্রায় সাড়ে ৪০০। এই পদে কর্মরত কর্মকর্তার সংখ্যা হয়েছে ছয় শতাধিক। অন্য দিকে উপসচিবের পদ আছে প্রায় সাড়ে ৮০০। এখন কর্মরত কর্মকর্তার সংখ্যা দাঁড়িয়েছে প্রায় এক হাজার ৫০০। সর্বশেষ গত মে মাসে এই  তিন  স্তরে সর্বশেষ গত মে মাসে অতিরিক্ত সচিব পদে ৮৫ জন, যুগ্ম-সচিব পদে ৭০ জন এবং উপ-সচিব পদে ৬২ জনকে পদোন্নতি দেয় সরকার। তার আগে গতবছর জুনে উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়।
জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, মূলত ৮৬ ব্যাচের কর্মকর্তাদের অতিরিক্ত সচিব পদে পদোন্নতির জন্য বিবেচনায় নেয়া হয়েছে। এ ছাড়া ১৯৮৫, ১৯৮৪ সহ এর আগের ব্যাচের পদোন্নতি বঞ্চিত (লেফট আউট) কিছু কর্মকর্তাও এবার অতিরিক্ত সচিব পদে পদোন্নতির তালিকায় রয়েছেন।
অপর দিকে, মূলত বিসিএস ১১ ব্যাচের কর্মকর্তারা যুগ্ম-সচিব পদে পদোন্নতি পেয়েছেন। এ ছাড়া নবম ও দশম ব্যাচসহ এর আগের ব্যাচের বঞ্চিত কর্মকর্তারাও এ স্তরে পদোন্নতি পেয়েছেন।
উপ-সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে মূলত বিসিএস ২১ ব্যাচের কর্মকর্তাদের বিবেচনায় নেয়া হয়েছে। এ ছাড়া আগের পদোন্নতি পাননি এমন কিছু কর্মকর্তাও উপ-সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন।
জানা গেছে, ইতোমধ্যে কয়েক দফায় পদোন্নতির ফলে এমনিতেই পদের চেয়ে কর্মকর্তা বেশি হয়ে আছেন। এ কারণে পদোন্নতি পেয়েও আগের পদে চাকরি করতে হচ্ছে। নতুন পদোন্নতির ফলে এ সমস্যা আরো বাড়বে।
এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী  ইসমত আরা সাদেক বলেন, জনপ্রশাসনে ‘হতাশা কাটাতেই’ একসাথে এত কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। তিনি আরো বলেন, ২০১৮ সাল পর্যন্ত মোটামুটি এ সমস্যা থাকবেই। কারণ, আশির দশকে তিনটি বিসিএসের মাধ্যমে বিরাটসংখ্যক কর্মকর্তাকে নিয়োগ দেয়া হয়েছিল। এদের অধিকাংশই ২০১৮ সালের মধ্যে অবসরে চলে যাবেন।
 নাম প্রকাশে অনিচ্ছুক পদোন্নতি বঞ্চিত একজন কর্মকর্তা বলেন, এত বড় পদোন্নতিতেও তিন স্তরে প্রায় এক হাজার কর্মকর্তা পদোন্নতি বঞ্চিত হয়েছেন। কেউ কেউ চতুর্থবারের মতো বঞ্চিত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ