Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনামূল্যে ট্রেন ভ্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

সারা বিশ্বে ট্রেনে ভ্রমণ করতে চাইলে টিকিট কিনতে হলেও স্পেনে বিনামূল্যে ট্রেন ভ্রমণের সুবিধা দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। ইউরোপের দেশ স্পেনে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির কারণে সরকার ইতোমধ্যে গণপরিবহন ভাড়া ৫০ শতাংশ কমিয়েছে, তবে এখন অনেক ট্রেনে বিনামূল্যে ভ্রমণের ঘোষণা দিয়েছে।
সরকার ঘোষণা করেছে যে, যাত্রীরা সেপ্টেম্বর থেকে শুরু হওয়া পাবলিক ট্রেন নেটওয়ার্ক রেনফির বেশ কয়েকটি ট্রেনে বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ঘোষণা করেছেন, স্থানীয় এবং মাঝারি দূরত্বের ট্রেন ভ্রমণ বিনামূল্যে হবে।

তিনি বলেছেন যে, এ সুবিধা ১ সেপ্টেম্বর থেকে ২০২২ এর শেষ পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এ যাত্রার জন্য একটি শর্ত রয়েছে যে, যাত্রীদের বহু-জার্নি টিকিট নিতে হবে এবং এ সুবিধাটি একক যাত্রার টিকিট বা দীর্ঘ দূরত্বের যাত্রায় পাওয়া যায় না। স্পেনের পরিবহন মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এ উদ্যোগের ফলে গণপরিবহন ব্যবহার করা মানুষের হার বাড়বে।

পাবলিক ট্রান্সপোর্ট ভাড়া কমানো স্পেন একমাত্র ইউরোপীয় দেশ নয়। জুন মাসে জার্মানি ৯ ইউরোর টিকিটের জন্য সারা দেশে পাবলিক ট্রান্সপোর্টে বিনামূল্যে ভ্রমণের একটি প্রোগ্রাম চালু করেছে, যা আগস্টের শেষ পর্যন্ত চলবে।

এ বছরের শেষের দিকে, অস্ট্রিয়া আবহাওয়া টিকিট প্রবর্তন করে, যা দেশের অভ্যন্তরে সব ধরনের গণপরিবহনের জন্য ব্যবহার করা যেতে পারে, যাতে লোকেরা গাড়ির পরিবর্তে গণপরিবহণে ভ্রমণ করে। এ টিকিটের বার্ষিক মূল্য ১২৬৭ ডলার বা প্রতিদিন সাড়ে ৩ ডলার। সূত্র : সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ