Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নড়াইলে সংখ্যালঘুদের বাড়িতে হামলা সমর্থনযোগ্য নয় বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

স¤প্রতি নড়াইলে মানবতাবিরোধী জঘন্য হামলা এবং মহানবী (সা.) এর বিরুদ্ধে কটাক্ষকারীদের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদেরকে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। হিন্দু যুবক আকাশ শাহার ইসলাম ধর্ম সম্পর্কে অবমাননাকর বক্তব্য যেমন মেনে নেয়ার মত নয় তেমনি এই উদ্ভট বক্তব্যকে কেন্দ্র করে সংখ্যালঘু হিন্দু স¤প্রদায়ের বসতবাড়িতে হামলা ও অগ্নিসংযোগ করাও সমর্থনযোগ্য নয়। নড়াইলে ইসলাম সর্ম্পকে অবমাননা এবং সংখ্যালঘুদের বাড়িতে হামলার প্রতিবাদে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে এসব কথা বলেন।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঃ জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা শায়খ যিয়া উদ্দীন ও মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী এক বিবৃতিতে বলেছেন, হিন্দু যুবক আকাশ শাহার ইসলাম ধর্ম সম্পর্কে অবমাননাকর বক্তব্য যেমন মেনে নেয়ার মত নয় তেমনি এই উদ্ভট বক্তব্যকে কেন্দ্র করে সংখ্যালঘু হিন্দু স¤প্রদায়ের বসতবাড়িতে হামলা ও অগ্নিসংযোগ করাও সমর্থনযোগ্য নয়। আমরা মনে করি নড়াইলের এই ঘটনা ইসলামের ভাবমর্যাদা ও সা¤প্রদায়িক স¤প্রীতি বিনষ্টের চক্রান্ত। জমিয়ত সভাপতি ও মহাসচিব বিবৃতিতে বারংবার এমন ঘটনা ঘটতে থাকার ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে আরো বলেছেন, সরকারকে ইসলামবিরোধী এ সব কর্মকাÐ বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে এবং যারা আকাশ শাহাদেরকে লেলিয়ে এ রকম পরিস্থিতি সৃষ্টি করে সংঘাত বাঁধাতে চায় তাদের আইনের আওতায় আনতে হবে।

ইসলামী ঐক্যজোট ঃ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান বাংলাদেশ নেজামে ইসলার পার্টির সভাপতি মাওলানা আব্দুর রকিব অ্যাডভোকেট এবং দলের মহাসচিব অধ্যাপক মো. আব্দুল করিম খান এক বিবৃতিতে বলেন, স¤প্রতি নড়াইলে মানবতাবিরোধী জঘন্য হামলা এবং মহানবী (সা.) এর বিরুদ্ধে কটাক্ষকারীদের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদেরকে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, দেশের কোথাও কোন অপশক্তি এই ধরনের ইসলাম ও মুসলমান বিদ্বেষী এবং মানবতাবিরোধী কর্মকাÐ করতে সাহস না পারে সে জন্য বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে নড়াইলের অপরাধীদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করতে হবে। নেতৃদ্বয় বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশে সকল ধর্মের মানুষ সুখে শান্তিতে বসবাস করছেন। দেশ, ইসলাম ও মুসলমানদের দুশমনরা কিছু দিন পর পর দেশে অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টির লক্ষ্যেই সংখ্যালঘুদের ওপর বর্বরোচিত হামলার ঘটনা ঘটায়। এদের পেছনে কারা কলকাঠি নাড়ায় তা’খুঁজে বের করে উচিৎ শিক্ষা দিতে হবে।

ইসলামী ঐক্যজোট ঃ নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি, দোকান ও মন্দিরে হামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মুফতী ফয়জুল্লাহ। গতকাল এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, দেশে বিরাজমান সা¤প্রদায়িক স¤প্রীতি ও বর্হিবিশ্বে দেশের ভাবমর্যাদা বিনষ্ট করতেই নড়াইলে সংখ্যালঘু স¤প্রদায়ের বাড়িতে হামলার ঘটনা ঘটানো হয়েছে। এই ধরনের কাপুরুষিত ও বর্বরোচিত হামলা ইসলাম সমর্থন করে না। তারা বলেন, নড়াইলে কলেজ ছাত্র আকাশ সাহা কর্তৃক ফেসবুকে মহানবী (সা.) কে নিয়ে কট‚ক্তির ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করতে স্বার্থান্বেষীরা হিন্দু স¤প্রদায়ের বাড়িতে হামলা ভাঙচুর করেছে। এই হামলা দেশবিরোধী আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ। যারা দেশের শান্তি ও কল্যাণ চায় না, ইসলামের বিরুদ্ধে গভীর চক্রান্তে লিপ্তে তারাই এই ন্যাক্কারজনক হামলায় জড়িত। তারা আরও বলেন, মহানবী (সা.) এর অবমাননা ও সংখ্যালঘুদের ওপর হামলার পরিকল্পনা কারা তৈরি করার পেছনে কলকাঠি নাড়ছে হামলাকারীদের সাথে অবিলম্বে তাদের খুঁজে বের করতে হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ