Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘স্বৈরাচারী সরকার’ বলে আক্রমণ অমর্ত্য সেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বাতিলের সিদ্ধান্ত প্রসঙ্গ উল্লেখ করে নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, একমাত্র কোনো স্বৈরাচারী সরকারই এমন শান্তভাবে লোকের দুঃখ বাড়াতে পারে। এক সংবাদপত্রকে দেয়া ই-মেইল সাক্ষাৎকারে অর্মত্য সেনের স্পষ্ট বক্তব্য, ‘লোকজনকে হঠাৎ করে বলা হচ্ছে, তাদের কাছে যে নোট রয়েছে, তার নিশ্চিতভাবে কোনও বিশ্বাসযোগ্যতা নেই। এটা স্বৈরাচারিতার জটিল প্রকাশ। সরকার যেমন দাবি করে, সেই অর্থে এই নোটের কিছু অংশ কালো টাকা হিসেবে কিছু অসাধু ব্যক্তির কাছে রয়েছে। এই একটা পদক্ষেপ ঘোষণা করে সব ভারতীয়Ñ এক কথায় বলতে গেলে ভারতীয় অর্থ হাতে রয়েছে, এমন সকলেই, সম্ভবত অসাধু, যতক্ষণ না তারা নিজেদের নির্দোষ বলে প্রমাণ করতে পারছেন।’ জনসাধারণের দুর্দশা সম্পর্কে অর্থনীতির অধ্যাপকের মত, ‘কেবলমাত্র কোনো স্বৈরাচারী সরকার এমন শান্তভাবে লোকের দুঃখ বাড়াতে পারে। হাজার হাজার নির্দোষ মানুষ টাকা পাচ্ছেন না। অসুবিধার মুখে পড়ছেন। নিজের টাকা ফেরত পেতেই তাদের চূড়ান্ত অসুবিধা ও অসম্মানের মুখে পড়তে হচ্ছে’। এই পদক্ষেপ আদতে অর্থনীতির ভালোর জন্য, এই দাবি নিয়েও সন্দিহান অমর্ত্য সেন। বললেন, ‘জানি না কীভাবে এটা হবে। এর আগে বিদেশ থেকে কালো টাকা ফেরানোর ব্যাপারে সরকারের প্রতিশ্রুতি যেভাবে ব্যর্থ হয়েছিল, এই প্রতিশ্রুতিও সেভাবেই ব্যর্থ হবে। এই পরিস্থিতিতে নোট বাতিলের ফাঁদ থেকে একমাত্র তারাই বাঁচতে পারে, যারা কালো টাকার কারবারি।  সাধারণ মানুষ, ছোট ব্যবসায়ীর পক্ষে এই ফাঁদ থেকে বেরোনো সম্ভব নয়। অথচ তারাই সবচেয়ে বেশি ভুক্তভোগী।’ এ ব্যাপারে প্রধানমন্ত্রীর ‘টু’ডেজ পেন, টুমরো’জ গেন’ আশ্বাসে ভরসা রাখতে পারছেন না এই অর্থনীতিবিদ। বললেন, ‘ভালো নীতি মাঝে-মধ্যে যন্ত্রণাদায়ক হয়, তবে যা কিছু যন্ত্রণাদায়ক, তা সব সময়ই ভালো নীতি হবেÑ এমনটা নাও হতে পারে’।  
এদিকে, টাটা সন্সের চেয়ারম্যান রতন টাটা গতকাল ফের নোট বাতিল প্রসঙ্গে মোদী সরকারের ভূয়সী প্রশংসা করেছেন। তার মতে কালো টাকাবিরোধী লড়াইয়ে ভারতীয় অর্থনীতিতে যে তিনটি অর্থনৈতিক সংস্কার করা হয়েছে, তার মধ্যে এই পদক্ষেপ অন্যতম। তার মতে, ক্যাশলেস অর্থনীতির যে দিশায় প্রধানমন্ত্রী এগোচ্ছেন, তা আদতে দরিদ্রদের সাহায্যই করবে। প্রসঙ্গত, ক’দিন আগেই গরিবদের জন্য কিছু ছাড় দিতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছিলেন রতন টাটা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ