Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরের সঙ্গে বিএসইসি চেয়ারম্যানের সাক্ষাত আগামীকাল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২২, ১০:০৫ পিএম

পুঁজিবাজারের সঙ্কট নিরসন ও বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে সাক্ষাত করবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আগাগামীকাল বুধবার দুপুর ১২টায় বাংলাদেশ ব্যাংকে বিএসইসি চেয়ারম্যানের সঙ্গে সংস্থাটির কমিশনাররাও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বিশ্বস্ত সূত্র জানায়, সদ্য বিদায়ী গভর্নর ফজলে কবিরের সময়কালে সরকারকে বিব্রত করতে বাংলাদেশ ব্যাংকের নানামুখী ষড়যন্ত্রমূলক পদক্ষেপ পুঁজিবাজারকে আবারও আগের মতো বিপর্যস্ত করে। কিছু পলিসিগত বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের অযাচিত হস্তক্ষেপে ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির মতবিরোধে বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে পড়ে। পুঁজিবাজারের প্রবৃদ্ধিকে থমকে দেয়।

এসময় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও সাবেক অর্থসচিব আবদুর রউফ তালুকদার একাধিকবার এ নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসলেও অযাচিত হস্তক্ষেপ বন্ধে কোনো পদক্ষেপ নিতে পারেননি। ব্যাংকগুলোর পুঁজিবাজার বিনিয়োগ নিয়ে অযাচিত হস্তক্ষেপও করছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়াও পুঁজিবাজার বিশেষ তহবিলের অর্থ অন্য শেয়ারে বিনিয়োগ এবং অদাবিকৃত লভ্যাংশের অর্থ পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে স্থানান্তর করা নিয়েও কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসি’র মধ্যে মতপার্থক্য ছিল।

নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়া আবদুর রউফ তালুকদার করোনার সময় দেশের অর্থনীতির ক্রান্তিকালে অর্থনীতি চাঙায় বিভিন্ন প্রণোদনা প্যাকেজ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। দেশের পুঁজিবাজার নিয়েও তার রয়েছে বিশেষ জ্ঞান। তাই পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা ও সাধারণ বিনিয়োগকারীরা আবারও স্বাভাবিক ও চাঙা পুজিবাজারের ব্যাপারে আশাবাদী।

এছাড়া বিএসইসি-বাংলাদেশ ব্যাংকের আগামীকালের সৌজণ্য সাক্ষাতে নতুন বাংলাদেশ ব্যাংক গভর্নরকে শুভেচ্ছা জানাবেন বিএসইসি চেয়ারম্যান ও কমিশনাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ