Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জলবায়ু ও পরিবেশগত ক্ষতির প্রভাব পাঠক্রমে অন্তর্ভুক্ত করা উচিত

পরিবেশবিষয়ক সম্মেলনের প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জলবায়ু ও পরিবেশগত ক্ষতির প্রভাব স্কুল ও কলেজের পাঠক্রম সংক্রান্ত শিক্ষা অন্তর্ভুক্ত করা উচিত বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেন, জলবায়ু হুমকির বিরুদ্ধে একটি কার্যকর যুদ্ধ নিশ্চিত করার জন্য প্রয়োজন হয় এবং বিচার বিভাগ একটি কৌশলগত অবস্থানে যেখানে বিচারকরা বিপর্যয় রোধে মৌলিকভাবে অবদান রাখতে পারেন। গতকাল শনিবার রাজধানীর হোটেল রেডিশনের ব্লু গার্ডেন জলবায়ু ও পরিবেশ পরিবর্তনবিষয়ক সম্মলনের সমাপ্তি অধিবেশনে প্রধান বিচারপতি এসব কথা বলেন। সুপ্রিমকোর্ট ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) যৌথভাবে এ সম্মেলন আয়োজন করছে।
লিখিত বক্তব্যে প্রধান বিচারপতি আরো বলেন, বিজ্ঞানীরা বলছেন, মানুষের প্রবর্তিত জলবায়ু পরিবর্তন পৃথিবীতে ছিটকে গেছে, সুতরাং বিশ্ব নেতাদের এগিয়ে আসার তাপমাত্রা বৃদ্ধির সীমিত করার জন্য সঠিক সময়, সুপার পাওয়ারের চুক্তি মাধ্যমে অনুসরণ না থাকে, তাহলে সেখানে একটি অপরিবর্তনীয় বিপর্যয়কারী ঘটনা যার প্রভাব আমাদের কল্পনা পরলোক হতে পারে। জলবায়ু হুমকির বিরুদ্ধে একটি কার্যকর যুদ্ধ নিশ্চিত করার জন্য প্রয়োজন হয়। একইভাবে প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার, সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের জন্য সিম্পোজিয়াম, বিচার বিভাগীয় কর্মকর্তা, সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় পরিবেশগত প্রভাব স্কুল ও কলেজের পাঠক্রম সংক্রান্ত শিক্ষা অন্তর্ভুক্ত করা উচিত এবং একটি সম্পূর্ণ হিসাবে একাধিক উদ্যোগ গণসচেতনতা যা আমাদের পরিবেশ-বান্ধব লাইফস্টাইল নেতৃত্ব করতে সাহায্য করবে নির্মাণ করা উচিত। দু’দিনব্যাপী এ সম্মেলনে পাঁচ দেশের প্রধান বিচারপতিসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের বিচারপতিরা অংশ নেয়।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ