Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম নাগরিকদের পাসপোর্ট আটকে রাখছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

‘আইন-শৃঙ্খলা বজায় রাখতে’ মুসলিম অধ্যুষিত জিংজিয়াং প্রদেশের নাগরিকদের পাসপোর্ট সমর্পণের আদেশ দিল চীন সরকার। তাদের প্রদেশ ছেড়ে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অশান্ত অঞ্চলে ধর্মীয় স্বাধীনতার উপর কড়াকড়ি শুরু করেছে বেইজিং। এর জেরে উত্তর-পশ্চিম চীনের জিংজিয়াং উইঘুর এলাকার বাসিন্দাদের স্থানীয় থানায় তাদের পাসপোর্ট জমা দিতে বলা হয়েছে। একইভাবে আকসু প্রিফেকচারের অধিবাসীদেরও পাসপোর্ট জমা দেয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। গত বৃহস্পতিবার এই খবর জানিয়েছে সরকারি সংবাদসংস্থা গ্লোবাল টাইমস। জমা দেয়া পাসপোর্ট ফেরত পেতে গেলে সংশ্লিষ্ট ব্যক্তিকে আবেদন করতে হবে বলেও সরকারের তরফে জানানো হয়েছে।
প্রসঙ্গত, গত অক্টোবর মাসে চীনের শিহেজি শহরের জননিরাপত্তা ব্যুরো থেকেও অধিবাসীদের প্রতি এমনই নির্দেশ জারি করা হয়। সেই সময় অবশ্য ‘বাৎসরিক পরীক্ষার কারণে’ পাসপোর্ট জমা দিতে বলা হয়। সরকারি বিজ্ঞপ্তিতে স্পষ্ট লেখা হয়েছিল, ‘যারা পাসপোর্ট জমা দিতে অস্বীকার করবেন, তাদের বিদেশে যাবার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি হলে তার জন্য নিজেরাই দায়ী থাকবেন’।
পাকিস্তান অধিকৃত কাশ্মীরের কাছাকাছি আন্তর্জাতিক সীমান্তের নিকটবর্তী কাশার শহরের এক বাসিন্দা জানিয়েছেন, কিছুদিন আগে তাকে ফোনে পুলিশের কাছে পাসপোর্ট সমর্পণের নির্দেশ দেয়া হয়। এমনকি তার স্বামীর পাসপোর্টের আবেদনও পুলিশ খারিজ করেছে বলে জানিয়েছেন। একই সঙ্গে সরকারের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে কোনও রকম ধর্মীয় অনুষ্ঠানের আগে তা কর্তৃপক্ষকে বিস্তারিত জানাতে হবে।
উল্লেখ্য, চীনের অন্যান্য অঞ্চলের তুলনায় জিংজিয়াং প্রদেশে পাসপোর্ট পাওয়া নিয়ে বিস্তর ঝামেলা পোহাতে হয়। গত ৬ বছর যাবৎ উইঘুরে হান প্রদেশীয় চীনাদের অভিবাসনকে কেন্দ্র করে স্থানীয় মুসলিমরা ক্ষুব্ধ বলে জানা গেছে। গত কয়েক বছরে উইঘুরে বেশ কয়েকটি সন্ত্রাসবাদী হামলা হয়েছে। এগুলোর পিছনে তুরস্কে আশ্রিত যুবকদের হাত রয়েছে বলে দাবি করেছে বেজিং। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ