Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিহতদের পরিবারপ্রতি ২ কোটি টাকা করে প্রদানের নির্দেশনা চেয়ে রিট

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ১২:০৩ এএম

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে নিহতদের পরিবারপ্রতি ২ কোটি টাকা করে ক্ষতিপূরণ প্রদান এবং আহতদের ৫০ লাখ টাকা করে দেয়ার নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন ট্রাস্ট’ এবং ‘সিসিবি ফাউন্ডেশন’র পক্ষে গতকাল বুধবার এ রিট করা হয়।
এ তথ্য জানিয়েছেন, ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। রিটে বলা হয়, গত ৪ জুন রাতে চট্টগ্রামের সিতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুনে অর্ধশত মানুষ নিহত হন। শতাধিক আহত দ্বগ্ধ হয়েছে। তাদের অনেকেই এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। এ বিষয়ে সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে,স্মার্ট গ্রুপের বিএম কনটেইনার নামক কোম্পানির দাহ্য রাসায়নিক পদার্থ যথাযথ কর্তৃপক্ষের কাছে ঘোষণা ছাড়াই মজুত করার কারণে আগুনে হতাহতের সংখ্যা বেড়েছে। ফায়ার সার্ভিসের কাছে মজুত করা রাসায়নিক পদার্থগুলোর প্রয়োজনীয় তথ্য না থাকায় অনেক উদ্ধারকর্মী নিহত এবং দ্বগ্ধ হয়েছেন। বাংলাদেশে এর আগেও তাজরিন গার্মেন্টস কারখানায় আগুন, রানা প্লাজা ভবন ধসে হাজারো প্রাণ ঝরলে পোশাক কারখানায় বিদেশি ক্রেতার চাপে অগ্নি নির্বাপণ ব্যবস্থার কিছুটা অগ্রগতি হয়। কিন্তু অন্যান্য কারখানায় সঠিক অগ্নি নির্পাবক ব্যাবস্থা গড়ে ওঠেনি। ফলে এসব কারখানায় নিয়মিতভাবেই অগ্নিকাণ্ড ঘটে চলছে। সাম্প্রতিক সময়ে সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে বহু হতাহত হয়েছেন। বিদেশি ক্রেতাদের কোনো চাপ না থাকার কারণে সংশ্লিষ্ট কারও নজর নেই। তাছাড়া অগ্নি নির্বাপক বাহিনীর প্রয়োজনীয় প্রশিক্ষণ ও আধুনিক যন্ত্রপাতির অভাবে রাসায়নিক দাহ্য পদার্থে সৃষ্ট আগুন নিয়ন্ত্রণে অক্ষম।
রিটে কারিগরি জ্ঞানসম্পন্ন বিশেষজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ এবং তাদের কাছ থেকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ আদায়ের নির্দেশনা চাওয়া হয়েছে। কারণ, সংবিধানের অনুচ্ছেদ ৩২ অনুযায়ী জীবন রক্ষার অধিকার একটি মৌলিক অধিকার। ফলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংবিধানের অনুচ্ছেদ ৩২ সরাসরি লঙ্ঘন করেছেন। ইরটে পিটিশনে নিহত প্রত্যেকের পরিবারকে ২ কোটি টাকা এবং দ্বগ্ধ প্রত্যেককে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানে আদালতের নির্দেশনা দেয়া প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ