Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিচারিক আদালতে মামলার কার্যক্রম চলতে বাধা নেই -দুদকের আইনজীবী

খালেদা জিয়ার লিভ টু আপিল খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলার বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে বিচারিক আদালতে এই মামলার কার্যক্রম চলতে বাধা নেই বলে জানিয়েছেন দুদকের আইনজীবী।
অন্যদিকে, খালেদা জিয়ার আইনজীবীরা জানিয়েছেন, আদালত লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন। রিভিউ আবেদন করা হবে কি না, তা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। মামলাটি কোন পর্যায়ে রয়েছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, অভিযোগ এখনো গঠন হয়নি।
আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন এ জে মোহাম্মদ আলী, মাহবুব উদ্দিন খোকন, এম বদরুদোজ্জা বাদল, ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী প্রমুখ। পরে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রেখেছেন। ফলে এই মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলতে আর কোনো বাধা নেই।
নাইকো মামলার বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার করা রিটের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে গত বছরের ১৮ জুন হাইকোর্ট তা খারিজ (রুল ডিসচার্জ) করে রায় দেন। মামলায় এর আগে দেয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে হাইকোর্ট খালেদা জিয়াকে নি¤œ আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেন। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে গত ৭ ডিসেম্বর লিভ টু আপিল করেন খালেদা জিয়া। এ লিভ টু আপিলের শুনানির দিন ধার্যের জন্য ৯ অক্টোবর আবেদন করেন তার আইনজীবীরা। এর ধারাবাহিকতায় চেম্বার বিচারপতির আদালত হয়ে আবেদনটি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য আসে।
প্রসঙ্গত, কানাডার কোম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করে দুদক। ২০০৮ সালের ৫ মে এই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার রাষ্ট্রীয় ক্ষতির অভিযোগ আনা হয়।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ