Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ব দুর্যোগ প্রতিবেদনে বাংলাদেশের প্রশংসা

ঢাকায় প্রতিবেদন প্রকাশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দুর্যোগ মোকাবেলা ও সক্ষমতা অর্জনে ‘বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬’তে প্রশংসা পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশকে মডেল হিসেবেও উল্লেখ করা হয়েছে এ প্রতিবেদনে।
সারা পৃথিবীতে ১৯০টি  দেশের প্রতিনিধিত্বকারী ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) গতকাল বুধবার ঢাকায় প্রতিবেদনটি প্রকাশ করে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী  মোফাজ্জল  হোসেন চৌধুরী মায়া বাংলাদেশ রেড ক্রিসেন্ট  সোসাইটি ও আইএফআরসির উদ্যোগে ঢাকার একটি  হোটেলে প্রধান অতিথি হিসেবে প্রতিবেদনের  মোড়ক উন্মোচন করেন।
প্রতিবেদনে বাংলাদেশে কয়েক ধরনের দুর্যোগের কথা বলা হয়েছে বলে জানান বাংলাদেশ  রেড ক্রিসেন্ট  সোসাইটির ভাইস  চেয়ারম্যান সংসদ সদস্য হাবিবে মিল্লাত।
তিনি সাংবাদিকদের বলেন, দক্ষিণাঞ্চল ঘূর্ণিঝড়প্রবণ এবং উত্তরে বন্যা প্রতিবছর  লেগেই আছে। সেই সঙ্গে মানবসৃষ্ট দুর্যোগ  যেমনÑ  কোনো রাজনৈতিক দলের হরতাল করা, এগুলোও তার মধ্যে রয়েছে। প্রতিবেদনে সব  থেকে  বেশি এসেছে, আজকাল  যে  ফোর্স মাইগ্রেশন হয় তার কথা। মানুষগুলো  যেন স্থিতিশীল অবস্থায় নিজের  দেশে ভালোভাবে থাকতে পারে  সেদিকে দৃষ্টিপাত করা হয়েছে।
বাংলাদেশের প্রশংসা করে বলা হয়েছে, ১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে  যেমন লাখ লাখ  লোক মারা  গেছে, বিগত বছরগুলোতে  তেমনি  বেশ কয়েকটি ঘূর্ণিঝড় হলেও বাংলাদেশে তিন, চার বা পাঁচজন  লোক মারা  গেছে। ১৯৯৩ সাল  থেকে প্রতিবছর এ প্রতিবেদন প্রকাশ করে আইএফআরসি।
বাংলাদেশ  রেড ক্রিসেন্ট  সোসাইটির ভাইস  চেয়ারম্যান হাবিবে মিল্লাত বলেন, আমাদের ৫৪ হাজার  স্বেচ্ছাসেবক ঘূর্ণিঝড়  মোকাবেলায় প্রস্তুত। এ ছাড়া আরও চার লাখ  স্বেচ্ছাসেবক সারা  দেশে কাজ করছে। পৃথিবীর মধ্যে এটা অনেক  দেশেই নাই।এজন্য  রেড ক্রস ও  রেড ক্রিসেন্ট  সোসাইটি বাংলদেশকে খুবই গুরুত্ব  দেয়। শত  কোটি মানুষের  যে  জোট (আইএফআরসি) হয়েছে, সক্ষমতা অর্জনের জন্য আইএফআরসি বাংলাদেশকে বিভিন্ন মিটিংয়ে দুর্যোগ  মোকাবেলায় এবং দুর্যোগ ব্যবস্থাপনার  ক্ষেত্রে মডেল হিসেবে গণ্য করা হয়।
তিনি বলেন, আগে  থেকে প্রস্তুত হলে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব,  সেটা বাংলাদেশ সারা পৃথিবীর জন্য একটি উদাহরণ হয়ে আছে।
ফোরকাস্ট  বেইজড ফাইন্যান্স অর্থাৎ কী দুর্যোগ ঘটবে, তার আগে অর্থÑ  সে ব্যাপারে অর্থ  দেয়ার জন্য দু’টি  দেশকে মনোনীত করা হয়েছে জানিয়ে তিনি বলেন, তার একটি হলো বাংলাদেশ। যুক্তরাজ্য ভিত্তিক একটি সংগঠন এ অর্থ  দেবে। তিনি বলেন, দুর্যোগ আসার আগে ব্যবস্থা নিলে যে খরচটি হবে, দুর্যোগের পরের খরচ অনেক কম-বেশি হয়। আমরা এখন  ফোরকাস্ট  বেইড ফাইন্যান্সকে গুরুত্ব দিচ্ছি।
বাংলাদেশ  রেড ক্রিসেন্ট  সোসাইটির মহাসচিব বি এম এ  মোজহারুল হক, আইএফআরসির বাংলাদেশ অফিসের প্রধান আজমত উল্লাহ, আইএফসির সিনিয়র অ্যাডভাইজর শাম্মী আহমেদ বক্তব্য রাখেন।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ