Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের সকল মানুষ জাগ্রত হোন-বজলুল হক হারুন এমপি

রোহিঙ্গা মুসলমানদের নির্যাতনের ঘটনায় নিন্দা সংসদীয় কমিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সংখ্যালঘুদের ওপর হামলাকারী ও নির্যাতনের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। মিয়ানমারের রোহিঙ্গা নিরীহ মুসলমানদেরকে বাংলাদেশে ঠেলে দেয়া এবং আগুনে পুড়িয়ে মারা ও নির্যাতনের ঘটনায় নিন্দা জ্ঞাপন করা হয়। মুসলমানদের উপর নির্যাতন প্রতিহত করতে বিশ্বের সকল বিবেকবান মানুষকে জাগ্রত হওয়ার আহ্বান জানানো হয়।
গতকাল বুধবার জাতীয় সংসদের ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২২তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আলহাজ বজলুল হক হারুন বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, এ.কে.এম.এ আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোঃ মকবুল হোসেন, মোহাম্মদ আমির হোসেন, দিলারা বেগম এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আব্দুল জলিল, ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
নিরীহ মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদেরকে বাংলাদেশে ঠেলে দেয়ার যে অপচেষ্টা করা হচ্ছে তা প্রতিহত করতে বিশ্বের সকল বিবেকবান মানুষকে জাগ্রত হওয়ার আহ্বান জানিয়েছেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ বজলুল হক হারুন।
২১তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে ব্রাহ্মণবাড়ীয়ার নাসিরনগর ঘটনা নিয়ে আলোচনা হয়। বৈঠকে বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যতম পীঠস্থান হিসেবে আখ্যায়িত করা হয় এবং সংখ্যালঘুদের ওপর হামলাকারী ও নির্যাতনের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের নিয়ে আলোচনা হয়। এসময় কমিটি নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের প্রতি সহমর্মিতা জানায় এবং মিয়ানমার কর্তৃপক্ষ কর্তৃক তাদের ওপর নির্যাতনের নিন্দা জ্ঞাপন করে। কমিটির পক্ষ থেকে নিরীহ মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদেরকে বাংলাদেশে ঠেলে দেয়ার যে অপচেষ্টা করা হচ্ছে তা প্রতিহত করতে বিশ্বের সকল বিবেকবান মানুষকে জাগ্রত হওয়ার আহ্বান জানানো হয়। বৈঠকে ২০১৬ সালের হজ ব্যবস্থাপনা  সম্পর্কে পর্যালোচনা করা হয় এবং ২০১৬ সালের হজে সৃষ্ট সমস্যা ও ত্রুটি বিচ্যুতি চিহ্নিত করে তা সমাধানের ব্যবস্থা নিয়ে ২০১৭ সালের হজে এর প্রতিফলন ঘটানোর জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ