Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেরিতে যোগ দেবেন গভর্নর দায়িত্বে ডেপুটি গভর্নর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ১২:০১ এএম

জুলাই মাসের ৪ তারিখ নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদারের যোগ দেয়ার কথা থাকলেও, তিনি ঈদুল আজহার পর আগামী ১২ জুলাই নিজ কর্মক্ষেত্রে যোগ দেবেন বলে জানা গেছে। মধ্যবর্তীকালীন ডেপুটি গভর্নর আহমেদ জামাল ভারপ্রাপ্ত গভর্নরের দায়িত্ব পালন করবেন। স¤প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এ তথ্য পাওয়া গেছে। তবে আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত কোনো বক্তব্য দেয়নি অর্থ মন্ত্রণালয়। আগামী ৩ জুলাই বর্তমান গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে। ওই দিনই তাকে বিদায় সংবর্ধনা দেবে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল। এদিকে ফজলে কবির বাংলাদেশ ব্যাংক থেকে বিদায় নেয়ার আগে আগামী ৩০ জুন সাংবাদিক সম্মেলনের আয়োজন করবেন বলে জানা গেছে।
অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ স‚ত্রে জানা গেছে, আহমেদ জামাল যাতে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে ভারপ্রাপ্ত গভর্নরের রুটিন দায়িত্ব পালন করতে পারেন, সে জন্য আদেশ জারি করা হবে। তবে অনেকের মনেই প্রশ্ন জেগেছে, নবনিযুক্ত গভর্নরের যোগ দিতে দেরি হচ্ছে কেন তা নিয়ে। মূলত আব্দুর রউফ তালুকদারের চাকরি আছে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত। গভর্নর হবেন বলে তাকে সরকারি চাকরি থেকে স্বেচ্ছা অবসর নিতে হচ্ছে। আগামী ১১ জুলাই থেকে তার স্বেচ্ছা অবসরে আবেদন প্রেসিডেন্টের কার্যালয় থেকে গত রোববার অনুমোদিত হয়েছে। সরকারি চাকরি আইন, ২০১৮-এর দ্বাদশ অধ্যায়ে ‘অবসর, ইস্তফা ইত্যাদি’ বিষয়ে বলা হয়েছে, সরকারি চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ার পর যেকোনো সময় একজন সরকারি কর্মচারী অবসর নিতে পারেন। অবসর গ্রহণের ৩০ দিন আগে ওই কর্মচারীকে নিয়োগকারী কর্তৃপক্ষের কাছে চাকরি থেকে অবসরে যাওয়ার ইচ্ছা লিখিতভাবে জানাতে হবে। আরও উল্লেখ আছে, এই ইচ্ছা চূড়ান্ত বলে গণ্য হবে এবং তা সংশোধন বা প্রত্যাহার করা যাবে না।
এতে করে প্রজ্ঞাপনে উল্লেখ থাকলেও আগামী ৪ জুলাই গভনর্রর পদে যোগ দিতে গেলে আব্দুর রউফ তালুকদারকে আইন লঙ্ঘন করতে হবে এবং পেনশন পাওয়ার ক্ষেত্রেও তার সুবিধা কমবে। আইন মানতে গিয়ে, নবনিযুক্ত গভর্নরকে দেরিতে যোগ দিতে হচ্ছে। এদিকে আব্দুর রউফ তালুকদার গভর্নর হওয়ায় শূন্য হয়েছে অর্থসচিব পদ। নতুন অর্থসচিব হিসেবে এ পদে আগেভাগেই নিয়োগ দেয়া হয় অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিনকে। ফাতিমা ইয়াসমিন আগামী মাসের ১১ তারিখে অর্থসচিব পদে যোগদান করবেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ