Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যা দুর্গত চার জেলায় জনশুমারির সময় বাড়লো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৮:৪০ পিএম

সারাদেশে গত ১৫ জুন একযোগে শুরু হয় জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। কিন্তু দেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলায় বন্যা শুরু হওয়ায় চরমভাবে বিপর্যস্ত হয়েছে এসব জেলার জনশুমারি কার্যক্রম। আর তাই জনশুমারি সফল করতে এসব এলাকায় ৭ থেকে ১০ দিন বাড়ছে জনশুমারির মেয়াদ। দেশের অন্যান্য জেলায় জনশুমারির কাজ শতভাগ শেষ হলেও বন্যা দুর্গত এলাকায় সময় বাড়ছে এক সপ্তাহ। মঙ্গলবার (২১ জুন) জনশুমারির মেয়াদ শেষ। তবে বন্যার কারণে আগামী মঙ্গলবার (২৮ জুন) পর্যন্ত সুনামগঞ্জ, সিলেট, মৌলভিবাজার ও নেত্রকোণায় জনশুমারির মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে।

মেয়াদ বৃদ্ধি নিয়ে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিনের সভাপতিত্বে বিবিএস এর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, জনশুমারি ও গৃহগণনা ২০২২ প্রকল্পের পরিচালক দিলদার হোসেনসহ সংশ্লিষ্টরা বৈঠক করছেন। এর পরেই এমন সিদ্ধান্ত নেয়া হয়।

জনশুমারির মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেন, সিলেট ও সুনামগঞ্জের কিছু এলাকায় মানবিক বিপর্যয় চলছে। অনেক মানুষের ঘরে ভাত নেই না খেয়ে আছে। এসব মানুষের কাছে তথ্য চাওয়াটা অমানবিক হবে। জনশুমারির তারিখ পরিবর্তন নিয়ে জাতিসংঘ ও ইউএন প্রটোকল মেনেই সব করা হচ্ছে। বন্যার কারণে অনেক জায়গায় তথ্য নেয়া সম্ভব হয়নি। সে জন্য বন্যাদুর্গত এলাকায় জনশুমারির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ