Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেটে তামাক পণ্যের ওপর ধার্য কর হতাশাব্যঞ্জক - উন্নয়ন সমন্বয়ের বাজেট-পরবর্তি আলোচনায় সংসদ সদসরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৬:১২ পিএম

২০২২-২৩ অর্থবছরের বাজেটে সিগারেট, বিড়ি এবং ধোঁয়াবিহীন তামাক পণ্যে করের যে প্রস্তাব করা হয়েছে তা হতাশাব্যঞ্জক বলে মনে করছেন সংসদ সদস্যরা। বিভিন্ন তামাক-বিরোধী সংগঠন, গবেষক এবং অ্যাক্টিভিস্টরা সম্মিলিতভাবে তামাক পণ্যে কার্যকর করারোপের যে প্রস্তাবনা এনেছিলেন তা এই বাজেটে একেবারেই প্রতিফলিত হয়নি বলে তারা মনে করেন। মঙ্গলবার (২১ জুন) বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের আয়োজনে ঢাকায় বিশ^সাহিত্য কেন্দ্রের সেমিনার কক্ষে এক বাজেট-পরবর্তি আলোচনায় সংসদ সদস্যরা এ অভিমত ব্যক্ত করেন। আলোচনায় অংশগ্রহণকারি সংসদ সদস্যরা হলেন- উম্মে ফাতেমা নাজমা, এমপি (মহিলা আসন-১২); উম্মে কুলসুম স্মৃতি, এমপি (গাইবান্ধা-৩); ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, এমপি (চাঁপাইনবাবগঞ্জ-১); মো. আফতাব উদ্দিন সরকার, এমপি (নীলফামারী-১); মো. হারুনুর রশীদ, এমপি (চাঁপাইনবাবগঞ্জ-৩); মো সাইফুজ্জামান, এমপি (মাগুরা-২); শিরীন আখতার, এমপি (ফেনী-১); এবং ফজলে হোসেন বাদশা, এমপি (রাজশাহী-২)।

অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে স্বাগত বক্তব্য পাঠ করেন বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের সভাপতি- প্রফেসর ড. আতিউর রহমান। তিনি বলেন, তামাক-বিরোধী সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রস্তাব করেছিলো যেন তামাক পণ্যের দাম একটু একটু করে না বাড়িয়ে আসন্ন অর্থবছরে এক ধাক্কায় অনেকখানি বাড়ানো হয়, যাতে জনগণের মধ্যে বিশেষত নি¤œ আয়-শ্রেণীর পরিবারগুলোর মধ্যে তামাক ব্যবহারের মাত্রা উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনা যায়। পাশাপাশি কর আহরণের সুবিধার জন্য বিদ্যমান শতাংশ-ভিত্তিক সম্পূরক শুল্কের পরিবর্তে সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাবনাও ছিলো। কিন্তু প্রস্তাবিত বাজেটে শুল্ক হার আগের মতোই রেখে বিভিন্ন স্তরের সিগারেটের দাম অতি-সামান্য বাড়ানো হয়েছে এবং সুনর্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা হয়নি। এতে করে তামাক পণ্যে কার্যকর করারোপের সম্ভাব্য সুফল থেকে দেশ বঞ্চিত হবে বলে তিনি মনে করেন। উন্নয়ন সমন্বয়ের পক্ষ থেকে উপস্থাপিত প্রেক্ষাপট-পত্রে দেখানো হয় যে, বাজেটে সিগারেটের ওপর যে কর ধার্য করা হয়েছে তাতে সিগারেটের বিক্রি না কমে উল্টো ১ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। শুধু তাই নয়, প্রস্তাবিত বাজেটে সিগারেটের ঘোষিত মূল্যের চেয়ে বেশি দামে সিগারেট ইতোমধ্যেই বাজারে বিক্রি হচ্ছে। ফলে কর প্রস্তাব অপরিবর্তিত থাকলে সিগারেট কোম্পানির বিক্রি বৃদ্ধির পাশাপাশি কর ফাঁকি দেয়ার সুযোগও বেড়ে যাবে বলে মনে করে উন্নয়ন সমন্বয়।

শিরীন আখতার, এমপি উল্লেখ করেন, অন্তত ১০০ জন সংসদ সদস্য বাজেট অধিবেশন শুরুর আগেই অর্থমন্ত্রীর কাছে তামাক পণ্যে কার্যকর করারোপের প্রস্তাবকে সমর্থন জানিয়ে চিঠি দিয়েছেন। এরপরও এই প্রস্তাবনাগুলো বাজেটে প্রতিফলিত না হওয়াকে তিনি “লজ্জাজনক” মনে করেন। ফজলে হোসেন বাদশা, এমপি তাঁর বক্তব্যে তামাক-বিরোধী সংসদ সদস্যসহ অন্য সকল অংশীজনের সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই বাংলাদেশে তামাক পণ্যে কার্যকর করারোপ সম্ভব হবে বলে মন্তব্য করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ