Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে কয়েক হাজার মানুষের মানববন্ধন

রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে

সিদ্ধিরগঞ্জ উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিয়ানমারে মুসলমানদের উপর ওই দেশের সেনাবাহিনী ও বৌদ্ধদের বর্বরোচিত হামলা এবং গণহত্যার প্রতিবাদে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে কয়েক হাজার ধর্মপ্রাণ মানুষ মানববন্ধন করেছেন। গতকাল সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল থেকে সাইনবোর্ড পর্যন্ত চার কিলোমিটার এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। নারায়ণগঞ্জ জেলা অনৈসলামিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ আতিকুর রহমান নান্নু মুন্সি এতে সভাপতিত্ব করেন।
মানববন্ধনে বক্তব্য রাখেন মুফতি মাওলানা বশিরউল্লাহ, মুফতি জুনায়েত বিন কাসেম, মাওলানা আবুবকর সিদ্দিক, মাওলানা আশরাফউদ্দিন, মুফতি মাসুম বিল্লাহ, মাওলানা আব্দুল্লাহ আল রাহারী, মাওলানা নুরুল্লাহ, মুফতি জালাল উদ্দিন, আব্দুল মালেক, মাওলানা নেছার আহামেদ, মাওলানা আব্দুল মালেক প্রমুখ।    
বক্তারা বলেন, মিয়ানমারে সরকার ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা পরিকল্পিতভাবে রোহিঙ্গা মুসলমানদের উপর হামলা চালিয়ে অসহায় নারী, পুরুষ ও শিশুদের হত্যা ও ঘরবাড়ি থেকে উচ্ছেদ করছে। অনেকেই জীবন বাঁচাতে দেশান্তরিত হয়েও পার পাচ্ছে না, বাংলাদেশ সীমান্ত থেকে তাদের ফেরত পাঠানো হচ্ছে। সারাবিশ্বে ৫৭টি সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ থাকা সত্ত্বেও মুসলমানদের গণহত্যা থেকে রক্ষা করতে কেউ কোনো প্রকার পদক্ষেপ নিচ্ছে না। ওআইসিকে উদ্দেশ্য করে বক্তারা বলেন, যারা মুসলমানদের বিপদে কাজে আসে না, প্রতিবাদ করে না-এমন ওআইসি আমাদের দরকার নেই।
জাতিসংঘের কঠোর সমালোচনা করে বক্তারা বলেন, আপনারা (জাতিসংঘ) গণহত্যা বন্ধ করতে মিয়ানমার সরকারকে চাপ না দিয়ে বাংলাদেশ সরকারকে বলছেন, রোহিঙ্গা মুসলমানদের আশ্রয় দিতে। কেন ? তারা মুসলমান তাই ?
প্রধানমন্ত্রীকে উদ্দ্যেশ্য করে তারা আরো বলেন, নাসিরনগরে হামলার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আপনাকে ফোন করে হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানালেন। অথচ একটি মুসলমান দেশের প্রধানমন্ত্রী হয়ে আপনি কেন মুসলমান হত্যা বন্ধ করতে মিয়ানমার সরকারকে চাপ দিতে পারবেন না ?  
মিয়ানমারের জাতিগত এ সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত সীমান্ত দিয়ে আগত রোহঙ্গিাদের বাংলাদেশে আশ্রয় দিতে সরকাররে প্রতি অনুরোধ জানান বক্তারা।
নরসিংদীতে বিক্ষোভ মিছিল
স্টাফ রির্পোটার নরসিংদী : ইসলামী আন্দোলন নরসিংদী গতকাল বিকেলে শহরে বিক্ষোভ মিছিল করেছে। মিছিলকারীরা রোহিঙ্গা গণহত্যা বন্ধের জন্য আন্তজার্তিক হস্তক্ষেপের দাবি জানিয়ে বিভিন্ন সেøাগান দিয়েছে। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ইসলামী আন্দোলনের নেতাকর্মীরা নরসিংদী পৌর চত্বরে মিলিত হয়। সেখান থেকে মাওলানা আব্দুল বারীর নেতৃত্বে মিছিলটি শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। পরে তারা নরসিংদী রেল স্টেশন চত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সেখানে বক্তৃতা করেন ইসলামী আন্দোলন নরসিংদীর সেক্রেটারি আশরাফ উদ্দিন ভূঁইয়া, মাষ্টার বজলুল হক, মুফতি কাউছার আহমেদ, রাকিবুল হাসান, মুফতি কুতুব উদ্দিন,এইচ এম মাজহারুল ইসলাম, আসাদুল হক হামিদ, ডা. ইদ্রিস মিয়া, মাওলানা আলমগীর হোসেন, আরিফ বিন মেহের উদ্দিন, জয়নাল আবেদীন প্রমুখ।
বক্তাগণ আগামী ৫ ডিসেম্বর ঢাকায় মিয়ানমার দুতাবাস ঘেরাও কর্মসূচি সফল করার আহ্বান জানান।
রাজশাহীতে মানববন্ধন
রাজশাহী ব্যুরো : রাজশাহীতে মানববন্ধন করেছে ‘দি ভয়েস অফ আন প্রিভিলাস পিপুল’ নামের একটি সংগঠনের নেতৃবৃন্দ। গতকাল সকাল সাড়ে ১০টায় নগরীর কামারুজ্জামান চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
আহবায়ক মেহদী হাসানের সভাপতিত্বে মানববন্ধন পরিচালনা করেন রেজওয়ান কবির।
এ সময় রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শিক্ষাবোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ, নিউ গভ. ডিগ্রি কলেজ, মসজিদই দখিল মাদরাসা, সিটি কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এ সময় তারা বলেন, মুসলিম রাষ্ট্র হিসেবে বাংলাদেশ তাদের পাশে দাঁড়ানোর দরকার আছে। তাদের প্রতি যে গণ্যহত্যা, নির্যাতন চলছে  সেগুলো বন্ধ করার জন্য তাদের কিছুদিনের জন্য হলেও বাংলাদেশে থাকার ব্যবস্থা করে দেয়া উচিত।
খুলনায় ইমামদের বিক্ষোভ শুক্রবার
খুলনা ব্যুরো : মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা হত্যাকা-ের প্রতিবাদে আগামীকাল বিকেল ৩টায় খুলনা মহানগরীর ডাকবাংলো চত্বরে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করবে জেলা ইমাম পরিষদ। একই সাথে জুম্মার খুৎবায় এ বিষয়ে আলোচনা ও দোয়া করার জন্যে সব ইমামদের প্রতি আহ্বান জানানো হয়েছে। টাউন জামে মসজিদে জেলা ইমাম পরিষদের সভাপতি আলহাজ মাওলানা মোহাম্মদ সালেহের অনুষ্ঠিত জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা গোলাম কিবরিয়া, আ খ ম যাকারিয়া, নাজমুস সউদ, মুফতি আব্দুর রহমান, নাসিরুদ্দিন কাসেমী, মোজাম্মেল হক, আবুল কালাম আযাদ, আবুল কাসেম, আলী আহমাদ, মাসুম বিল্লাহ ও মাওলানা ইব্রাহিম ফয়যুল্লাহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ