Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দগ্ধদের ১ জন নিহত আশঙ্কাজনক ৫ চিকিৎসার ব্যয়ভার বহন করবেন প্রধানমন্ত্রী

আশুলিয়ায় গ্যাস লাইটার কারখানায় আগুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আশুলিয়ায় গ্যাস লাইটার কারখানায় অগ্নিদগ্ধ ও তাদের স্বজনদের চিৎকারে ভারি হয়ে উঠেছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিট। গত মঙ্গলবারের মর্মান্তিক এ ঘটনায় দগ্ধ ৩৯ জনের মধ্যে ২০ জন ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে এবং বাকিরা সাভারের এনাম হাসপাতালে ভর্তি রয়েছেন। ঢাকা মেডিক্যালে ভর্তি থাকা সকলেই নারী।
এদের মধ্যে আঁখি নামে একজন গতকাল বুধবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। সাভারের এ ঘটনায় দগ্ধদের চিকিৎসার সব ধরনের ব্যয়ভার বহন করবেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেবেন তিনি। মঙ্গলবার বিকেলে আশুলিয়ার জিরাবো এলাকায় কালার ম্যাচ বিডি লিমিটেড নামে গ্যাস লাইটার  কারখানায় ভয়াবহ অগ্নিকা-ে ৩৯ জন আহত হন। তাদের মধ্যে ২০ জন নারী শ্রমিককে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। এরা হলেন, জান্নাতি (২০), জাকিয়া (২১), সখিনা (২৮), ফারজানা (১৬), সোনিয়া (২০), সোনিয়া (১৮), খাদিজা (১৮), শরীফা (২৫), মুক্তি আক্তার (১৪), মাহমুদা (২৬), ফাতেমা (১৫), তার বোন লাভলী (২০), হালিমা (২০), নাজমা (২৫), মেহরা বেগম (৩৪), রিনা (২৫), জুলি (১৮), সিমু (৩০) এবং আঁখি (১৪)। এদের মধ্যে আঁখি গতকাল ভোর ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। এখানে চিকিৎসাধীন ১৯ জনের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের আইসিইউতে ভর্তি করা হয়েছে।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. পার্থ শংকর পাল জানান, শরীরের ৭০ শতাংশই পুড়ে যাওয়ায় সাধ্যমত চেষ্টার পরেও আঁখিকে বাঁচানো সম্ভব হয়নি। নিহত কিশোরীর বাড়ি রংপুর জেলায়। তার বাবার নাম আশরাফুল আলম। মায়ের নাম নাসিমা আক্তার। এক ভাই এক বোনের মধ্যে সে ছিল বড়।
ওই ঘটনায় আহতদের সব ধরনের চিকিৎসা সেবার খরচ বহন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে অগ্নিদগ্ধ রোগীদের দেখতে এসে আশুলিয়ার সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমান এ কথা জানান।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ডেকে নিয়ে আশুলিয়ার গ্যাস লাইটার কারখানায় অগ্নিদগ্ধ রোগীদের সব ধরনের চিকিৎসা সেবার খরচ প্রধানমন্ত্রী বহন করবেন বলে জানিয়েছেন। সিলেট থেকে ফিরে দগ্ধদের ২০ হাজার টাকাও দেবেন তিনি। এর আগে গতকাল সকালে ঢামেকে দগ্ধদের ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহায়তা ও আশুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) পক্ষ থেকে পাঁচ হাজার টাকা করে আর্থিক  সহায়তা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ