Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিআর-কাবিখা বরাদ্দে অনিয়ম খতিয়ে দেখার নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সারা দেশে জিআর, টিআর ও কাবিখা টাকা বরাদ্দ অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখার নির্দেশনা দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল বুধবার জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৩তম বৈঠকে এ সুপারিশ করা হয়। এছাড়া ২০১৬-১৭ অর্থ-বছরে জিআর, টিআর ও কাবিখা বরাদ্দের টাকা বরাদ্দ প্রদান এবং ঢাকা সিটি কর্পোরেশনেও যাতে জিআর, টিআর ও কাবিখা বরাদ্দ প্রদান করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি সাংবাদিকদের বলেন, কয়েক মাস ধরে বিভিন্ন পত্রিকায় সারা দেশে জিআর, টিআর ও কাবিখা টাকা বরাদ্দ অনিয়ম ও দুর্নীতি খবর প্রকাশ হয়েছে। কমিটি সেগুলো খতিয়ে দেখার নির্দেশনা দিয়েছে। আর যাতে অনিয়ম-দুর্নীতি না হয়, বন্ধ করতে মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে। বৈঠকে সুষম উন্নয়নের লক্ষ্যে পশ্চাৎপদ, অনুন্নত এলাকা চিহ্নিত করে প্রকল্প গ্রহণের মাধ্যমে ন্যায্যতার ভিত্তিতে ব্রিজ/কালভার্ট বরাদ্দ প্রদানের সুপারিশ করা হয়। কমিটি মন্ত্রণালয়ের সকল গ্রেডের কর্মচারীদের  দায়িত্ব ও কর্ম নিবিড় তদারকির সুপারিশ করা হয়েছে।  বৈঠকে অধিকসংখ্যক কমিউনিটি স্বেচ্ছাসেবী তৈরি করা এবং স্বেচ্ছাসেবীদের কার্যক্রম বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন, সঠিক ও দীর্ঘমেয়াদি নগর পরিকল্পনা তৈরি করা ও আপদকালীন আশ্রয়স্থলের জন্য উন্মুক্ত স্থানগুলো চিহ্নিতকরণ এবং রক্ষণাবেক্ষণের সুপারিশ করা হয়। কমিটি দেশের প্রতিটি উপজেলায় ন্যূনতম একটি করে ফায়ার স্টেশন স্থাপনের লক্ষ্যে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। তাছাড়া জনসাধারণকে প্রশিক্ষণ প্রদান ও জনসচেতনতামূলক কার্যক্রম জোরদার করার সুপারিশ করে।
কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপির সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী এমপির, বি, এম, মোজাম্মেল হক এমপি, মমতাজ বেগম এমপি, আবদুর রহমান বদি এমপি, মোঃ শফিকুল ইসলাম শিমুল এমপি, সৈয়দ আবু হোসেন এমপি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামালসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ