Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইনজীবীদের রিমান্ড বাতিলের রুল খারিজ

জুরাইনে ট্রাফিক পুলিশের মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০০ এএম

ঢাকার জুরাইনে ট্রাফিক পুলিশের ওপর হামলা মামলায় আইনজীবীদের রিমান্ড বাতিল প্রশ্নে জারিকৃত রুলের কার্যকরিতা না থাকায় সেটি খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। গতকাল রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন।
রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। সরকারপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিনউদ্দিন। আদেশ সম্পর্কে ব্যারিস্টার অনিক আর হক আদালতে বলেন, বিচারিক আদালত দুই আইনজীবীর রিমান্ড বাতিল করেছেন এবং তাদের জামিন দিয়েছেন। তাই এ মামলা আমরা চালাতে চাইছি না। পরে আদালত রুল খারিজ করে আদেশ দেন।
এর আগে গত ১৪ জুন রাজধানীর জুরাইনে ট্রাফিক পুলিশের ওপর হামলার অভিযোগের মামলায় শিক্ষানবিশ আইনজীবী সোহাবুল ইসলাম রনি ও তার শ্যালক আইনজীবী ইয়াসিন আরাফাতের রিমান্ড বাতিল করে জামিন দেন ঢাকা মহানগর আদালত। ঢাকা মহানগর হাকিম তোফাজ্জল হোসেন তাদের জামিন মঞ্জুর করে আদেশ দেন।
ওইদিন আপিল বিভাগ বলেছিলেন,জুরাইনের ঘটনায় পুলিশ যদি অপরাধ করে তার বিচার হবে, আইনজীবী অপরাধ করলে তারও বিচার হবে। যে যতটুকুন অপরাধ করেছেন তার বিচার হবে। রিটের পক্ষের আইনজীবীদের উদ্দেশে আদালত বলেন, আপনারা বিচারিক আদালতে দুই আইনজীবীর জামিন আবেদন করুন। তারা জামিন না দিলে হাইকোর্টে জামিন আবেদন করুন। হাইকোর্টে জামিন না দিলে তারপর আমরা দেখবো।
গত ১২ জুন রাজধানীর জুরাইনে ট্রাফিক পুলিশের ওপর হামলার অভিযোগের মামলায় দুই আইনজীবীকে রিমান্ডে নেয়ার ঘটনায় মামলার নথি তলবের আদেশ স্থগিত করেন চেম্বার কোর্ট। এর আগে গত ৮ জুন জুরাইন ট্রাফিক পুলিশের ওপর হামলার ঘটনায় দায়ের হওয়া মামলায় দুই আইনজীবীসহ ৫ জনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত।

রিমান্ডপ্রাপ্ত আসামিরা হলেন,শিক্ষানবিশ আইনজীবী সোহাবুল ইসলাম রনি ও তার শ্যালক আইনজীবী ইয়াসিন আরাফাত,স্থানীয় বাসিন্দা মো: শরীফ,মো: নাহিদ এবং মো: রাসেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ