Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০২ এএম

দেশে জ্বালানি তেলের দাম যখন বাড়ানোর চিন্তা চলছে ঠিক তখনি বিশ্ববাজারে তেলের দাম কমেছে। বিশ্ববাজারে বেশ কিছুদিন ধরে তেলের দাম ১১০ ডলার থেকে ১১৫ ডলারের মধ্যে উঠানামা করছিল। এর আগে তেলের দাম ব্যারেলপ্রতি প্রায় ১২৫ ডলারে উঠেছিল। গতকাল রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেলের দাম প্রায় ৬ দশমিক ৮৩ শতাংশ কমে ব্যারেলপ্রতি ১০৯ ডলার ৬০ সেন্টে নেমে এসেছে। আর ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম সাড়ে ৫ শতাংশ কমে ১১৩ ডলার ১০ সেন্টে বিক্রি হচ্ছে।
বিশ্ববাজারে যখন তেলের দাম উঠানামা করছে তখন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে। এতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) প্রতিদিন শত কোটি টাকা লোকসান দিচ্ছে। এ অবস্থায় তেলের দাম সমন্বয়ের কথা ভাবছে সরকার।
২০২০ সালের শেষের দিকে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করে। করোনার মধ্যে টানা বাড়লেও করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে তা আরও ঊর্ধ্বমুখী হতে শুরু করে। গত বছরের অক্টোবরে তেলের দামই ৮০ ডলার ছাড়িয়ে যায়। চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর তেলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। এক পর্যায়ে ব্যারেলপ্রতি ১৩৯ ডলারে গিয়ে ঠেকেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ