Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তীব্র যানজটে ভোগান্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০২ এএম

রাজধানীতে যানজট এখন প্রতিদিনের সমস্যা। সকাল থেকে বিভিন্ন সড়কে তীব্র যানজটের কবলে পড়তে হচ্ছে কর্মব্যস্ত শহরবাসীকে। যানজটের কারণে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হয় রাস্তাতেই। ফলে নির্ধারিত সময়ের চাইতে দেরি পৗঁছাতে হয় গন্তব্যে। এরমধ্যে আবার অনেকে বাধ্য হয়ে যানবাহন ছেড়ে পায়ে হেঁটে রওয়ানা করেন। গতকাল রোববার ঢাকার বিভিন্ন সড়কে এমন চিত্র গেছে। সকাল থেকে বিকেল পর্যন্ত ফার্মগেট, গুলিস্তান, পল্টন, আসাদগেট, ধানমন্ডি, কলাবাগান, মিরপুর, বিজয় সরণি, তেজগাঁও, সাতরাস্তা মোড় ও মগবাজারেও যানজট দেখা গেছে। যাত্রাবাড়ি, সায়েদাবাদ, কাকরাইল মোড়, শান্তিনগর, মালিবাগ থেকে বাড্ডা, মালিবাগ বাজার, রামপুরা, প্রগতি সরণি যেতে দীর্ঘ সময় লাগছে। কোথাও দেখা গেছে যানজটের কারণে ধীরগতিতে যান চলাচল করতে। ঢাকার প্রবেশমুখ কাচপুর, শনির আখড়া, গাবতলী, কল্যাণপুর, শ্যামলী, কেরানীগঞ্জ বাবুবাজার ব্রিজ থেকে নয়াবাজার পর্যন্ত তীব্র যানজট দেখা গেছে। ফলে ব্রিজে স্থবির হয়ে পড়ে যান চলাচল। জাহাঙ্গীরগেট থেকে বনানী পর্যন্ত ছিল প্রচণ্ড যানজট। ফলে এ পথের যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়েছে। জাহাঙ্গীরগেট থেকে মহাখালী ফ্লাইওভারের নিচ পর্যন্ত রাস্তায় পার্কিং করে রাখা সারি সারি গাড়ি দেখা গেছে।

ডা. গোলাম শওকত হোসেন বলেছেন, যানজটের কারণে অতিরিক্ত ফুয়েল বার্নের ফলে অতিরিক্ত কার্বন মনো-অক্সাইড তৈরি হয়ে বায়ুদূষণ হয়। ফলে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়। হাঁপানি রোগ, চোখ ও ত্বকের ক্ষতি হয়। অতিরিক্ত সময় গাড়ি বা বাসে বসে থাকার ফলে কোমরে ব্যথা, শরীর ব্যথা, ব্লাড প্রেশার বাড়া, টেনশনে মাথাব্যথা, পেপটিক আলসার, বমি বমি লাগে বা হয়। মানসিক অস্থিরতা বাড়ে যা কর্মজীবন, সামাজিক জীবন বিরূপ প্রভাব তৈরি হয়।
ভুক্তভোগীরা বলছেন, কিছু এলাকায় রাস্তার উপর উন্নয়ন কাজের কারণে সরু রাস্তার কারণে যানজট হচ্ছে। আবার কোন কোন জায়গায় রাস্তায় গাড়ি পার্কিং ও স্টপেজ ছাড়া বাসগুলোতে যত্রতত্র যাত্রী ওঠানামা করানোর ফলে যানজট আরও তীব্র হয়েছে। কিছু এলাকায় রাস্তায় বাস চলাচল করার সময় চালকরা যাত্রী নামানোর জন্য রাস্তার উপরই তেড়া করে বাস দাঁড় করিয়ে যাত্রী উঠানামা করান এতে করে পিছনের পরিবহনগুলোকে দাঁড়িয়ে থাকতে হয়। আর এতে সড়কে যানজট সৃষ্টি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ