Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অসুস্থ মায়ের সেবার শর্তে দণ্ডিত আসামির মুক্তি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১২:০২ এএম

বরিশালের জেলা ও দায়রা জজ কেএম রাশেদুজ্জামান রাজা ফেনসিডিল রাখার দায়ে ৬ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকার জরিমানাপ্রাপ্ত আসামী মেহেদী হাসান এর সাজা মওকুফ করেছেন সারাজীবন অসুস্থ মায়ের সেবা করাসহ তিনটি শর্তে। আর দণ্ডিত যুবক শর্ত পালন করছে কিনা তা দু’বছর নিবিড় পর্যবেক্ষণের নির্দেশ দিয়েছেন সমাজসেবা অধিদফতরকে।

আসামী মেহেদি হাসান জীবনে প্রথমবার মাদক মামলায় অভিযুক্ত হিসাবে দণ্ডিত হলেও তার বিরুদ্ধে আর কোন মামলা না থাকায় উল্লিখিত লঘু দণ্ডে দণ্ডিত করেছেন বিজ্ঞ আদালত। বরিশালের কোন আদালতে মাদক মামলায় এটিই প্রথম উদাহরণ সৃষ্টিকারী একটি রায় বলে জানা গেছে।

আসামী পক্ষের আইনজীবী সৈয়দ ওবায়দুল্লাহ সাজু বলেন, আদালত যে তিনটি শর্তে আসামীকে আপাতত মুক্ত জীবন যাপন করার সুযোগ দিয়েছেন সেগুলো হচ্ছে, অসুস্থ মায়ের সেবা, বছরে ১০০টি ঔষধি-ফলজ-বনজ গাছ রোপন এবং ভবিষ্যতে এমন কোন অপরাধের সাথে যুক্ত না হওয়া। এর কোন শর্ত ভঙ্গ করলেই আসামীকে ছয় বছরের সশ্রম কারাদণ্ড ভোগ ও ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে। আইনজীবী আসামীর পরিচয় দিয়ে বলেন, মেহেদি হাসান বরিশাল নগরীর ২১ নম্বর ওয়ার্ডে ভাড়াটিয়া হিসাবে বসবাস করছে। সে মেহেন্দিগঞ্জ উপজেলার দাদপুর এলাকার আলাউদ্দিন খানের পুত্র। বাড়িতে তার বৃদ্ধ মা খুবই অসুস্থ। তাকে সেবা করার মত আর কেউ নেই। এসব বিষয় বিবেচনায় নিয়েই আদালত আসামীকে সংশোধন হবার সুযোগ দিয়েছেন বলে জানান আইনজীবী ওবায়দুল্লাহ সাজু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ