Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব বাধ্যতামূলক করা হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১২:০৩ এএম

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাবের বিবরণ দেওয়া বাধ্যতামূলক করতে আচরণ বিধিমালা-১৯৭৯ হালনাগাদ করা হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। জাতীয় সংসদের অধিবেশনে গতকাল প্রশ্ন উত্তর পর্বে বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। গতকাল প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।
জাতীয় পার্টির এমপি শামীম হায়দার পাটোয়ারী তার প্রশ্নে বলেন, সরকারি চাকরি আইন-২০১৮ অনুযায়ী বাধ্যতামূলকভাবে সম্পদের হিসাব এবং নিজ পরিবারের সদস্যদের বিদেশি নাগরিকত্ব গ্রহণে সরকারের অনুমতি নেওয়ার শর্ত সংযোজনপূর্বক অবিলম্বে আচরণ বিধিমালা-১৯৭৯ হালনাগাদ করা হবে কি না, না হলে, তার কারণ কী।
এ ছাড়া এ বিধি অমান্যে শাস্তি নিশ্চিত করা হবে কি না, না হলে, তার কারণ কী?
প্রশ্নের উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, সরকারি চাকরি আইন-২০১৮ এর আলোকে প্রস্তাবিত খসড়া সরকারি কর্মচারি (আচরণ) বিধিমালা, ২০২২› প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উপস্থাপনের লক্ষ্যে মার্চের ১ তারিখে সার-সংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। সম্পদের হিসাব বিবরণী দাখিল এবং নাগরিকত্ব গ্রহণ সংক্রান্ত বিষয়টি উক্ত আচরণ বিধিমালায় পূর্ব থেকেই সংযোজিত রয়েছে। প্রস্তাবিত খসড়া আচরণ বিধিমালায় তা যুগোপযোগীকরণের প্রস্তাব করা হয়েছে। বিধি অমান্যকরণে বিধিমালায় শাস্তির ব্যবস্থা উল্লেখ করা হয়েছে।
এ ছাড়া সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সাক্ষীদের নিরাপত্তা ও সুরক্ষার আইন করার বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে। তিনি বলেন, বিচারের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হচ্ছে মামলার সাক্ষী। সাক্ষীদের প্রদত্ত সাক্ষ্য পর্যালোচনার মাধ্যমে বিচারক রায় দেন। বিচারাধীন মামলা সম্পর্কে দ্রুততম সময়ে সাক্ষীদের অবহিত করার জন্য মোবাইল ফোনে এসএমএস প্রেরণের মাধ্যমে সাক্ষীদের প্রতি সমন জারির উদ্যোগ নেওয়া হয়েছে।
মন্ত্রী বলেন, আদালতে সাক্ষীরা যাতে ভোগান্তিহীনভাবে সাক্ষ্য দিতে পারেন সেজন্য জেলাগুলোতে হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। এছাড়া, সাক্ষীর নিরাপত্তা ও সুরক্ষার আইন প্রণয়নের বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ