Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

অধিকারের নিবন্ধন বাতিলের প্রতিবাদে ৪ সংগঠনের যৌথ বিবৃতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

মানবাধিকার বিষয়ক বেসরকারি সংগঠন অধিকার-এর নিবন্ধন ‘খেয়ালখুশিমতো’ বাতিল করার কড়া নিন্দা জানিয়েছে ৪টি মানবাধিকার বিষয়ক সংগঠন। তারা অধিকার-এর লড়াইয়ের প্রতি সংহতি প্রকাশ করেছে। ইচ্ছামাফিক অধিকারের নিবন্ধন বাতিল করা হলো সংগঠনটির স্বাধীনতার অধিকারকে প্রত্যাখ্যান করা এবং স্বাধীন মতপ্রকাশের স্বাধীনতার স্থানকে আরও সংকীর্ণ করা। ‘অবজার্ভেটরি ফর দ্য প্রটেকশন অব হিউম্যান রাইটস ডিফেন্ডার্স অ্যান্ড ফ্রন্টলাইন ডিফেন্ডারস’ কাঠামোর আওতায় যৌথ বিবৃতি দিয়ে এই নিন্দা জানিয়েছে এশিয়ান ফেডারেশন এগেইনস্ট ইনভলান্টারি ডিজঅ্যাপেয়ারেন্সেস, এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট, এফআইডিএইচ এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন এগেইনস্ট টর্চার।
বিবৃতিতে আরও বলা হয়, ১৯৯৪ সাল থেকে বাংলাদেশে মানবাধিকার লংঘনের বিষয়কে প্রামাণ্য আকারে তুলে ধরছে অধিকার। তারা বিশ্বাসযোগ্য ডাটা ও মানবাধিকার লঙ্ঘনের তথ্য দিয়ে আসছে। এশিয়ায় সবচেয়ে বিশ্বাসযোগ্য মানবাধিকার বিষয়ক সংগঠনগুলোর মধ্যে অধিকার অন্যতম।
ওই মানবাধিকার বিষয়ক সংগঠন আরও বলেছে, ইচ্ছামাফিক অধিকারের নিবন্ধন বাতিল করা হলো সংগঠনটির স্বাধীনতার অধিকারকে প্রত্যাখ্যান করা এবং স্বাধীন মতপ্রকাশের স্বাধীনতার স্থানকে আরও সংকীর্ণ করা। অধিকার ও এর স্টাফদের বিরুদ্ধে বাংলাদেশ সরকার ব্যবহার করেছে মানহানিকর কৌশল। তাদের কর্মকাণ্ডকে আখ্যায়িত করা হচ্ছে ক্রিমিনাল এবং রাষ্ট্রবিরোধী হিসেবে। অধিকারের সেক্রেটারি এবং ডিরেক্টর যথাক্রমে আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরুদ্দিন এলান হয়রানির মুখোমুখি রয়েছেন। উপরন্তু অধিকারের সব ব্যাংক একাউন্ট জব্দ করা হয়েছে। ফলে অর্থ সংস্থানের সুযোগ পাওয়ার ক্ষেত্রে তারা বিধিনিষেধের মুখোমুখি। বিবৃতিতে বলা হয়েছে, বাধা এবং জবরদস্তি ছাড়া বাংলাদেশের মানবাধিকার লংঘনের বিষয়টি মনিটরিং করতে, প্রামাণ্য আকারে উপস্থাপন এবং রিপোর্ট করা নিশ্চিত করতে অধিকারের লড়াইয়ের প্রতি আমরা সংহতি প্রকাশ করছি।, আমরা আহ্বান জানাই অবাধে সমাবেশ এবং মত প্রকাশের বিধিনিষেধগুলো তুলে নেয়া হবে এবং মানবাধিকার বিষয়ক সংগঠনগুলোকে দেশে নিরপেক্ষভাবে কাজ করতে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ