Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ববিদ্যালয়ের স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে হবে: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০০ এএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়কে আইন মেনে চলতে হবে। যেসব আর্থিক বিধিবিধান রয়েছে তা মেনে চলবে। সব ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহি নিশ্চিত করতে হবে। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (এডাস্ট) এর ৩য় সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা ব লেন। প্রেসিডেন্ট ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মনোনীত প্রতিনিধি হিসেবে সমাবর্তনে সভাপতিত্ব ও গ্র্যাজুয়েটদের ডিগ্রি প্রদান করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উচ্চশিক্ষার শিক্ষাক্রম যুগোপযোগী করার আহ্বান জানিয়ে দীপু মনি বলেন, সনদ ও মুখস্ত-নির্ভর পাঠ্যক্রমের পরিবর্তে প্রয়োগভিত্তিক শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে। যা শিখলাম তা বাস্তবে কাজে লাগাতে পারলাম না এই জায়গা থেকে বেরিয়ে আসতে হবে। চাকরিদাতার চাহিদার সঙ্গে চাকরিপ্রার্থীর চাহিদার সমন্বয় ঘটাতে হবে। আমাদের শিক্ষার্থীদের ডিগ্রি অর্জনের পর যাতে তারা কাজে লাগাতে পারে। অভিজ্ঞাতাভিত্তিক প্রায়োগিক ও শিক্ষাকে আনন্দময় করার জন্য প্রাক-প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাক্রম পরিবর্তন করা হচ্ছে বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।
কনভোকেশন স্পিকার হিসেবে বক্তব্য রাখেন অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন বোর্ডের সাবেক চেয়ারম্যান এবং ন্যাশনাল বোর্ড অব অ্যাক্রেডিটেশন ইন্ডিয়া, এর সাবেক সভাপতি ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. এস.এস. মান্থা। তিনি বলেন, ‘এই অর্জিত জ্ঞান শুধুমাত্র সার্টিফিকেট লাভের নয়, দেশ, জাতি তথা সমাজ মানুষের কল্যাণে নিজেদেরকে আত্বনিয়োগ করতে হবে।
বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান মো. লিয়াকত আলী সিকদার বলেন, ‘আধুনিক জ্ঞান বিজ্ঞান ও সমকালীন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে এই বিশ্ববিদ্যালয়টি।
সমাবর্তন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো: আতিকুল ইসলাম, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদ এবং বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ^জিৎ চন্দ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ