Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ সূচক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গত ১৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক। এছাড়া ২ মাসের মধ্যে সবচেয়ে বেশি আর্থিক লেনদেন হয়েছে। মঙ্গলবারের (২২ নভেম্বর) লেনদেনে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ও আর্থিক লেনদেন এ অবস্থানে উঠে এসেছে। গতকাল ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৮ দশমিক ৮১ পয়েন্ট বেড়ে ৪৭৫০ দশমিক ২১ পয়েন্টে দাঁড়িয়েছে। যা গত ১৩ মাস বা ২০১৫ সালের ১৪ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ। মঙ্গলবার ডিএসইতে ৬৫৫ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা চলতি বছরের ২ অক্টোবরের মধ্যে বা গত ২ মাসের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে।
ডিএসইতে ৩১৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ৯৭টি কোম্পানির দর কমেছে এবং ৪৬টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে। আগের দিনের ন্যায় মঙ্গলবারও টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিএটিবিসি’র শেয়ার। এদিন কোম্পানিটির ২৫ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের ১৮ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস। লেনদেনে এরপর রয়েছে- সিএমসি কামাল, গ্রামীণফোন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, ফরচুন সুজ, ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিং ও কাসেম ড্রাইসেল।
এদিকে মঙ্গলবার সিএসই’র সিএসসিএক্স সূচক ৪৩ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৮৯৩ দশমিক ২২ পয়েন্টে। যা সোমবার ৬ দশমিক ৮৩ পয়েন্ট, রোববার ৫১ দশমিক ৮৭ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ৪৫ দশমিক ৬৪ পয়েন্ট, বুধবার ৩৪ দশমিক ৩৩ পয়েন্ট ও মঙ্গলবার ২৪ দশমিক ৬৭ পয়েন্ট বেড়েছিল।
এদিন সিএসইতে ৩৬ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪২ কোটি ৬৯ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৪৯টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১২৯টি’র, কমেছে ৮৮টি’র এবং অপরিবর্তিত রয়েছে ৩২ টি’র।
লুজারের শীর্ষে প্যারামাউন্ট টেক্সটাইল : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপ টেন লুজারের শীর্ষে উঠে এসেছে প্যারামাউন্ট টেক্সটাইল। এ দিন কোম্পানির শেয়ারের দর কমেছে ৯ দশমিক ৬৮ শতাংশ। গত সোমবার প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ারের সমাপনী মূল্য ছিল ২১ দশমিক ৭ টাকা। মঙ্গলবার লেনদেন শেষে কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ১৯ দশমিক ৬ টাকায়। এদিন কোম্পানির শেয়ার ১৯ দশমিক ৪ টাকা থেকে ২০ দশমিক ৬ টাকায় লেনদেন হয়। টপ টেন লুজারে উঠে আসা অপর ইস্যুগুলোর মধ্যে- ফাইন ফুডসের ৭ দশমিক ৭৩ শতাংশ, ডেল্টা স্পিনার্সের ৫ দশমিক ৮৮ শতাংশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৪ দশমিক ৮৫ শতাংশ, সাভার রিফ্রেকটরিজের ৪ দশমিক ৮০ শতাংশ, এমারেল্ড অয়েলের ৪ দশমিক ৩৭ শতাংশ, দেশ গার্মেন্টসের ৩. দশমিক ৭৭ শতাংশ, হাক্কানি পাল্পের ৩ দশমিক ৬৯ শতাংশ, প্রাইম টেক্সটাইলের ৩ দশমিক ১১ শতাংশ ও ফার কেমিক্যালের ২ দশমিক ৮৭ শতাংশ দর কমেছে।
গেইনারের শীর্ষে ড্রাগণ সোয়েটার: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপ টেন গেইনারের শীর্ষে উঠে এসেছে ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিং। এদিন কোম্পানির শেয়ার দর ৯ দশমিক ৮৪ শতাংশ বেড়েছে। গত সোমবার ড্রাগণ সোয়েটারের শেয়ারের সমাপনী মূল্য ছিল ১২ দশমিক ২ টাকা। মঙ্গলবার লেনদেন শেষে কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ১৩ দশমিক ৪ টাকায়। এ দিন কোম্পানির শেয়ার ১২ দশমিক ৩ টাকা থেকে ১৩ দশমিক ৪ টাকায় লেনদেন হয়। টপ টেন গেইনারের অপর ইস্যুগুলোর মধ্যে- সিএমসি কামালের ৯ দশমিক ৪৬ শতাংশ, ফু-ওয়াং সিরামিকসের ৭ দশমিক ৯১ শতাংশ, এবি ব্যাংকের ৭ দশমিক ৬২ শতাংশ, সালভো কেমিক্যালের ৭ দশমিক ৫৮ শতাংশ, রিজেন্ট টেক্সটাইলের ৬ দশমিক ৩০ শতাংশ, জেএমআই সিরিঞ্জের ৬ দশমিক ২৬ শতাংশ, জিএসপি ফাইন্যান্সের ৫ দশমিক ৪৫ শতাংশ, সাফকো স্পিনিং-এর ৫ দশমিক ৩১ শতাংশ ও আইএফআইসি ব্যাংকের ৫ দশমিক ২৪ শতাংশ দাম বেড়েছে। দাম বাড়ার এ তালিকায় ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোকে বিবেচনায় নেওয়া হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ