Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারি কর্মকর্তাদের পাচার করা অর্থ-সম্পদের তদন্ত করবে দুদক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১২:০১ এএম

 সরকারি কর্মকর্তাদের বিদেশে পাচার করা অর্থ-সম্পদের অনুসন্ধান-তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ তথ্য জানিয়েছেন সংস্থাটির সচিব মাহবুব হোসেন। তিনি বলেন, দুদক একটি সংবিধিবদ্ধ স্বশাসিত স্বাধীন প্রতিষ্ঠান। দুদক যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগের অনুসন্ধান ও তদন্ত করবে।
গত বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বিদেশে পাচার করা অর্থের ওপর কর পরিশোধ করে তা বৈধ দেখানোর প্রস্তাব করেন। এ বিষয়ে সাংবাদিকরা দুদকের অবস্থান জানতে চাইলে দুদক সচিব এ কথা বলেন। তিনি আরো বলেন, ওই প্রস্তাবের কোনো গেজেট এখনো পাইনি। এটা পেলেই কমিশন সিদ্ধান্ত নেবে। প্রসঙ্গত: প্রজাতন্ত্রের কর্মচারীদের অর্থ আত্মসাৎ, অর্থপাচার এবং জাল-জালিয়াতির অভিযোগ অনুসন্ধান ও তদন্ত দুদকের তফসিলভুক্ত অপরাধ। তবে বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠানের অর্থপাচার সংক্রান্ত তদন্তের এখতিয়ার দেয়া হয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), জাতীয় রাজস্ব বোর্ড, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, পরিবেশ অধিদফতরসহ কয়েকটি সংস্থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ