Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবেশ দূষণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০১ এএম

পরিবেশ দূষণকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম পরিবেশ অধিদফতরের ওয়েবসাইট ও প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এক সপ্তাহের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের আদেশ বাস্তবায়ন করে ২ সপ্তাহের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
গতকাল সোমবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি মহি উদ্দিন শামীমের ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। রুলে দূষণকারীদের নাম প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং নাম প্রকাশ করতে কেন নির্দেশ দেয়া হবে Ñজানতে চেয়েছেন হাইকোর্ট। রিটের পক্ষে শুনানি করেন ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’র প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ। সকারপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু শুনানিতে অংশ নেন।
পরিবেশ অধিদফতরের পরিবেশ দূষণকারী প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করবে না Ñএমন সিদ্ধান্ত গণমাধ্যমে প্রকাশের পর সংস্থাটির পক্ষে রিট করা হয়। পরিবেশ ও তথ্য সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ ৭ জনকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এ বিষয়ে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, তথ্য অধিকার আইনের ৬ (১) এবং পরিবেশ আইনের ৪(২) (চ) বিধান অনুসারে কর্তৃপক্ষ দূষণকারীদের সকল তথ্য প্রকাশ করতে আইনগতভাবে বাধ্য। কিন্তু অধিদফতর আইনকে অমান্য করে দূষণকারীদের পক্ষে অবস্থান নিয়েছে। যা সম্পূর্ণ বেআইনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ