Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সরকারি কর্মকর্তাদের স্বেচ্ছাধীন ক্ষমতাই দুর্নীতির মূল

‘দুর্নীতি ও উন্নয়ন’ শীর্ষক সেমিনারে দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সরকারি কর্মকর্তাদের স্বেচ্ছাধীন বা বিবেচনামূলক ক্ষমতাই দুর্নীতির মূল। তাই এ ক্ষমতা সীমিত করে দেয়া উচিত। তিনি বলেন, সরকারি কর্মকর্তাদের জনগণের সেবক হিসেবে কাজ করার কথা, কিন্তু তারা প্রভু হতে বেশি পছন্দ করেন। অনেকেই রক্ষক না হয়ে ভক্ষক হয়েছেন। গতকাল মঙ্গলবার রাজধানীর ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘দুর্নীতি ও উন্নয়ন’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক সালাউদ্দিন এম আমিনুজ্জামান।
দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, সরকারি কর্মকর্তাদের কেউ কেউ চাকরি পাওয়ার পরই দোকান খুলে বসেন। জনগণকে খরিদ্দার বিবেচনা করে অর্থের বিনিময়ে সেবা দিতে চান, আর বেতনটাকে চাকরির প্রাপ্তি মনে করেন। এ অবস্থার জন্য সরকারি পদ্ধতি দায়ী। তাই সরকারি কার্যক্রমের পদ্ধতি পরিবর্তন জরুরি। তিনি আরো বলেন, রাজনৈতিক নেতৃত্ব স্বপ্ন দেখাবে আর প্রজাতন্ত্রের কর্মচারী সেই স্বপ্ন বাস্তবায়ন করবেন। যদি সরকারি কর্মকর্তাদের স্বচ্ছতা ও জবাবদিহি না থাকে, তবে রাজনৈতিক নেতাদের স্বপ্ন বাস্তবায়িত হবে না। তিনি আরো বলেন, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে কী হচ্ছে, তা আমাদের বলতে হবে। দেশে বিদ্যালয় ভবন আছে, শ্রেণিকক্ষ আছে, খেলার মাঠ আছে, শিক্ষা উপকরণ আছে, শিক্ষক আছেন, ছাত্র-ছাত্রী আছে কিন্তু শ্রেণিকক্ষে শিক্ষা আছে কি? সে প্রশ্ন অনেকের মতো আমার মনেও জেগেছে। অনেকেই বলেন শিক্ষা নেই। তিনি প্রশ্ন রাখেন, শিক্ষালয়ে জনসম্পদ তৈরি হবে, নাকি জন-আপদ তৈরি হবে? তিনি বলেন, ব্যাংক থেকে শুধু বিশ্বাসের ওপর সহায়ক জামানত না  রেখেই ঋণ দেয়া হলো অথবা নেয়া হলো। তারপর যথারীতি যে উদ্দেশ্যে ঋণ নেয়া হলো তা না করে অন্য নামে গাড়ি-বাড়ি তৈরি করা হলো। ঋণটি কুঋণে পরিণত হলো। একসময় ঋণটি অবলোপন করা হলো। এ প্রক্রিয়া কি দুর্নীতি নয়?
অধ্যাপক সালাউদ্দিন এম আমিনুজ্জামান বলেন, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়নের প্রধান অন্তরায় হচ্ছে দুর্নীতি। দুর্নীতির কারণে সরকারের প্রতি জনগণের আস্থা হ্রাস পায়।
ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি নাজমুল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরো বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শেখ কবির হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ