Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘের হস্তক্ষেপ চান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

রোহিঙ্গা হত্যার প্রতিবাদে আজ মানববন্ধন করবে আইনজীবীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিয়ানমারে রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর নারকীয় হত্যাযজ্ঞ বন্ধে জাতিসংঘকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।
গতকাল মঙ্গলবার দুপরে শহীদ শফিউর রহমান মিলনায়তনে রাখাইন প্রদেশের সংখ্যালঘুদের নির্বিচারে হত্যা, ধর্ষণ  ও মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে সমিতির নেতৃবৃন্দ এ আহ্বান জানান। রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর উপর নারকীয় হত্যাযজ্ঞের প্রতিবাদে আজ বুধবার দুপরে  আইনজীবী সমিতির সামনে মানববন্ধন করবে সুপ্রিম কোর্টের সর্বস্তরের আইনজীবারা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন। তিনি বলেন, মিয়ানমারে আজ বিশ্ব মানবতা ভূলণ্ঠিত। চরমভাবে লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। শান্তিতে নোবেল বিজয়ী অং সান
সুচি’র নেতৃত্বাধীন সরকারের নির্দেশ ও মদদে ঘটছে এই নারকীয় হত্যাকা-। মিয়ানমারে নির্বিচারে হত্যা, ধর্ষণ বিশ্ব বিবেককে নাড়া দেয়ার কথা। অথচ জোরালো প্রতিবাদ বা সহযোগিতা নেই। তিনি আরো বলেছেন, আমরা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থাকে আরো জোরালো ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি। এই নারকীয় হত্যাযজ্ঞ বন্ধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি। রোহিঙ্গাদের ওপর নির্যাতনের নিন্দা জানিয়ে ইউসুফ হোসেন হুমায়ুন বলেছেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিয়ানমানের মুসলমানদের উপর এই অমানবিক নির্যাতন, হত্যা ও ধর্ষণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করছে এবং মিয়ানমার সরকারের প্রতি এই নারকীয় হত্যাযজ্ঞ বন্ধের আহ্বান জানাচ্ছে। সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেন, সিরিয়ার চেয়ে ভয়াবহ অবস্থা বিরাজ করছে মিয়ানমারে । শান্তিতে নোবেল বিজয়ী অং সান
সুচি’র নেতৃত্বাধীন সরকারের নির্দেশ ও মদদে ঘটছে। আমরা তার নোবেল প্রত্যাহারের দাবি জানাচ্ছি। এ সময় আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত ও  সাধারণ আইনজীবীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ