Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বিয়ে করলে ক্ষমা’-র বিলটি প্রত্যাহার করে নিল তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


কমবয়সী মেয়ের সাথে কোনো পুরুষ যৌন সম্পর্ক করলেও ‘বিয়ে করলে সে ক্ষমা পাবে’ - তুরস্কে এমন একটি আইন করার প্রচেষ্টা থেকে ফিরে এসেছে সরকার। কিছুদিন আগে এই বিল উত্থাপনের পর তুরস্কের সমাজে ব্যাপক ক্ষোভ ও প্রতিবাদ ওঠে। অন্যান্য দেশেও এর নিন্দা হয়। এর পর প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বিলটি প্রত্যাহার করে নিয়েছেন।
বিলটিতে বলা হয়েছিল, কোনো পুরুষ কমবয়সী মেয়ের সাথে যৌন সম্পর্ক করার দায়ে অপরাধী হলেও সে যদি ওই মেয়েটিকে বিয়ে করে তাহলে সে ক্ষমা পেয়ে যাবে। কিন্তু এর সমালোচকরা বলেন, এটা ধর্ষণ এবং কমবয়সী মেয়েদের বিয়ে করার প্রবণতাকে বৈধতা দেবে। জাতিসংঘের বিভিন্ন সংস্থাও এ আইন পাস না করার আহ্বান জানিয়ে বলেছিল, এতে যৌন নিপীড়ন এবং বাল্যবিবাহ মোকাবিলার প্রয়াস ক্ষতিগ্রস্ত হবে।
এর পর গতকাল তুরস্কের পার্লামেন্টে আইনটি পাসের কয়েক ঘন্টা আগে এটি ‘পুনর্বিবেচনার জন্য’ ফেরত পাঠানো হয়। সরকার অবশ্য বলেছিল, যদি কোনো পুরুষ কমবয়সী মেয়েটি বা তার পরিবারের সম্মতি নিয়ে তাকে বিয়ে করে - তাহলে তার যেন শাস্তি পেতে না হয় সেটাই আইনটির আসল উদ্দেশ্য ছিল। তুরস্কের ফৌজদারি বিধিতে এর আগে ১৫ বছরের কম বয়সী মেয়েদের সাথে যৌন সম্পর্ককে যৌননিপীড়ন বলে সংজ্ঞায়িত করা হয়েছিল, তবে জুলাই মাসে তুরস্কের সাংবিধানিক আদালত তা বাতিল করে দেয়।
তুরস্কে বাল্যবিবাহ একটি বড় সমস্যা। সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল নিজেই ৩০ বছর বয়েসে বিয়ে করেন, যখন তার স্ত্রীর বয়েস ছিল ১৫ বছর। ২০০২ সাল থেকে এ পর্যন্ত দেশটিতে ১৮ বছরের কমবয়স্ক ৪ লাখ ৪০ হাজার নারী সন্তানের মা হয়েছে। এর মধ্যে প্রায় ১৬ হাজারই ১৫ বছরের কমবয়স্ক। দেশটিতে শিশুদের যৌননিপীড়নও গত ১০ বছরে তিন গুণ বেড়েছে। গত ১০ বছরে তুরস্কে ৪ লাখ ৩৮ হাজার বাল্যবিবাহ হয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ