Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পথ শিশুদের জন্মনিবন্ধন সনদ প্রদানের নির্দেশনা চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১২:০০ এএম

ভাসমান পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ প্রদানের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। ‘স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্স’ নামক একটি বেসরকারি সংস্থার পক্ষে ব্যারিস্টার তাপস কান্তি বল রিটটি ফাইল করেন।
বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চে রিটটির শুনানি হতে পারে-মর্মে জানান এই আইনজীবী। রিটে নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিব, জন্ম নিবন্ধন অধিদপ্তর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।
রিটে উল্লেখ করা হয়,সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী,দেশে ২ লাখের বেশি পথশিশু রয়েছে। এসব শিশুর জন্ম নিবন্ধন সনদ নেই। জন্ম নিবন্ধন সনদ না থাকার কারণে পথশিশুরা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারে না। একই কারণে শিশুরা অনেক নাগরিক অধিকার থেকেও বঞ্চিত হচ্ছে।



 

Show all comments
  • jack ali ১৩ জুন, ২০২২, ১২:০৮ পিএম says : 0
    বাংলাদেশ নাকি europe-america হয়ে গেছে আমাদের মনস্টার সাহেবরা সব সময় বলেন ঐসব দেশে কি পথশিশু আছে ওইসব দেশে কি মানুষ গোষ্ঠীর মধ্যে বাস করে ওইসব দেশে কি মানুষ রাস্তার মধ্যে বাস করে ওইসব দেশের মানুষকে সরকার সব ধরনের সাহায্য-সহযোগিতা করে আর আমাদের দেশে সরকার আছে শুধু মানুষের মাথায় বাড়ি দিয়ে কিভাবে আমাদের ট্যাক্সের অর্জিত টাকা লক্ষ হাজার টাকা চুরি করে পাচার করে বিদেশে কেউ কিছু বললে তাকে খুন করবে আওয়ামী লীগের গুন্ডাবাহিনী আমাদের কষ্টার্জিত টাকা আর যারা চাকরি বেতন পায় যেমন পুলিশ এরা আমাদেরকে গুম করে এরা আমাদেরকে জঘন্য ভাবে অত্যাচার করে এই অত্যাচারের ফলে মানুষ মারা যায় অথবা পঙ্গু হয়ে যায় ঠান্ডা মাথায় গুলি করে আমাদেরকে হত্যা করে মিথ্যা কেস দিয়ে জেলের মধ্যে জীবনের মত আটকে রাখে???? আল্লাহ সুবহানু ওয়া তা'আলা সবকিছু ভিডিও করে রাখছেন কেয়ামতের দিন বুঝবেন কত ধানে কত চাল খালি চাপাবাজি করে যাচ্ছেন আপনারা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ