Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পণ্যমূল্য বৃদ্ধিতে মানুষের অনেক কষ্ট হচ্ছে : কৃষিমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:১০ এএম

আন্তর্জাতিক বাজারে টালমাটাল অবস্থার কারণে দেশের বিভিন্ন পণ্যের দাম বেড়েছে। গমের দাম বেড়ে যাওয়ায় চাপ বেড়েছে চালের ওপর। দেশের মানুষের, বিশেষ করে শহরের চাকরিজীবীদের অনেক কষ্ট হচ্ছে। তবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়লেও দেশে খাদ্যের জন্য হাহাকার নেই। গতকাল শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন। রীতি অনুযায়ী সংসদে বাজেট উত্থাপনের পরদিন এই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে অর্থ মন্ত্রণালয়। এতে উপস্থিত রয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
দ্রব্যমূল্য বৃদ্ধি ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ বিষয়ক এক প্রশ্নের উত্তরে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, এটা স্বীকার করে নিচ্ছি যে চালের দাম বেড়েছে। এখন যে চালের দাম বেড়েছে, সেটি মূলত চিকন চাল— ৬৫-৬৬ টাকায় বা ৭০ টাকা পর্যন্ত কেজিতে বিক্রি হচ্ছে। কারণ এখন সবার মধ্যেই চিকন চাল খাওয়ার প্রবণতা তৈরি হয়েছে। কিন্তু মোটা চালের দাম কিন্তু এখন এখনো প্রতি কেজি ৪৩-৪৪ টাকা।
বাংলাদেশের মানুষ অন্যান্য দেশের মানুষের তুলনায় চাল বেশি খায় এমন তথ্য জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, বাজারে ৬৫ টাকা কেজি দরের যে চাল আছে, সেটি কিন্তু অনেক কোম্পানি বাজারজাত করছে সুন্দর প্যাকেট করে। ফ্রেশ, এসিআই, স্কয়ার, এমনকি ব্রিটিশ আমেরিকান টোবাকো— সবাই সুন্দর মোড়কজাত করে চাল বিপণন করছে। এত সুন্দর প্যাকেট, দেখে মনে হয় ইউরোপ-আমেরিকার কোনো দোকান। তারা চাল বিক্রি করছে ৮২ টাকা করে। তারাও বলছে, এ ধরনের সরু চালের কিন্তু অনেক চাহিদা রয়েছে। মানুষ এখন বাড়তি দামের এই চাল অ্যাফোর্ড করতে পারে।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের কষ্ট হচ্ছে এ তথ্য স্বীকার করে নিয়েও ড. আব্দুর রাজ্জাক বলেন, জিনিসপত্রের দাম বেড়েছে। পণ্যের দাম নিয়ে অনেক অভিযোগ আছে। সবই সত্য। বিশেষ করে শহরের মানুষ, যারা চাকরি করে জীবিকা নির্বাহ করেন, তাদের বেশি কষ্ট হচ্ছে। কিন্তু দেশে অন্তত খাবারের জন্য কোনো হাহাকার নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ