Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিগারেটের বেশি দাম নিয়ে কিছু করার নেই এনবিআর চেয়ারম্যানের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:১০ এএম

ভোক্তা যদি বেশি দামে সিগারেট কেনেন তাহলে কিছু করার নেই বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। গতকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে বাজারে একটা সিগারেটের মূল্য ১ টাকা ৮০ পয়সা হলে বাকি ২০ পয়সা ফেরত না দিয়ে ২ টাকা নেয়া হয় এমন প্রসঙ্গে এ কথা বলেন এনবিআর চেয়ারম্যান।
তিনি বলেন, সিগারেট ডিলারের মাধ্যমে বিক্রি হয়। মূলত পাড়া বা মহল্লায় যে খুচরা বিক্রেতা আছেন তার লাভে যুক্ত হয়। সে যদি ১ টাকা ৮০ পয়সার সিগারেট ২ টাকায় বিক্রি করে এবং ক্রেতা যদি সেই বেশি দামে কেনেন, তাহলে আমাদের কিছু করার নেই।
অর্থ মন্ত্রণালয় আয়োজিত ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী এ সংবাদ সম্মেলনে রহমাতুল মুনিম বলেন, আসলে বাজারে কি দামে বিক্রি হচ্ছে, তা আমরা জানি না এবং তা আমরা কন্ট্রোল করতে পারি না। আমরা দাম যেটা নির্ধারণ করেছি, বাজার যদি খুচরা পর্যায়ে বিক্রি করে মুনাফা নেয় তবে সেটি দেখার মেকানিজম আমাদের কাছে নেই।
২০২২-২৩ অর্থবছরের বাজেটে শুল্ক ও কর আরোপের প্রস্তাবনায় বাড়ছে বেশ কিছু পণ্যের দাম। ২০২২-২৩ অর্থবছরে বাড়ানো হচ্ছে সিগারেটের দাম। এর আগে জাতীয় রাজস্ব বোর্ড জানিয়েছে তারা সিগারেট থেকে প্রায় এক হাজার কোটি টাকা বাড়তি আদায় করতে চায়। গত বাজেটে উচ্চ স্তরের সিগারেটের ১০ শলাকার দাম ১০২ টাকা নির্ধারণ করা হয়। খুচরা বাজারে এর দাম দাঁড়ায় প্রতি শলাকা ১১ টাকা। নতুন বাজেটে এটি বেড়ে যথাক্রমে ১১১ টাকা করা হচ্ছে। মধ্যম স্তরের সিগারেটের ১০ শলাকার দর ৬৩ টাকা থেকে বাড়িয়ে ৬৫ টাকা হতে পারে। এর ফলে প্রতি শলাকার দাম ৭ টাকা থেকে বেড়ে ৮ টাকায় দাঁড়াবে। নিম্নস্তরের সিগারেটের ১০ শলাকার দাম ৩৯ টাকা থেকে বেড়ে ৪০ টাকা হতে পারে।
অর্থমন্ত্রী গত বৃহষ্পতিবার সংসদে বাজেট বক্তৃতায় বলেন, সিগারেটের নিম্নস্তরের ১০ শলাকার দাম ৪০ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্যের প্রস্তাব করছি। এ ছাড়া, মধ্যম স্তরের ১০ শলাকার দাম ৬৫ টাকা ও তদূর্ধ্ব, উচ্চস্তরের ১০ শলাকার দাম ১১১ টাকা ও তদূর্ধ্ব, অতি-উচ্চ স্তরের ১০ শলাকার দাম ১৪২ টাকা ও তদূর্ধ্ব এবং এই ৩টি স্তরের সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।
তিনি জানান, অন্যান্য বছরের মত যন্ত্রের সাহায্য ব্যতীত হাতে তৈরি ফিল্টার বিযুক্ত বিড়ির ২৫ শলাকার দাম ১৮ টাকা, ১২ শলাকার দাম ৯ টাকা ও ৮ শলাকার দাম ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি। ফিল্টার সংযুক্ত বিড়ির ২০ শলাকার দাম ১৯ টাকা ও ১০ শলাকার দাম ১০ টাকা এবং সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ