Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বাজেটে মানুষের স্বস্তির খবর নেই : ইনু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:১০ এএম

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রবৃদ্ধি ধরে রাখার গতানুগতিক বলে অভিমত দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। গতকাল শুক্রবার দলটির সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, প্রস্তাবিত এই বাজেট মূল্যস্ফীতিতে ক্রয়ক্ষমতা হারানো সাধারণ মানুষের জন্য কোনো স্বস্তির খবর নেই। তারা বলেন, যেখানে অর্থমন্ত্রী নিজেই বেশ কয়েকটি গুরুতর বৈশ্বিক ও আভ্যন্তরীণ সংকট এবং তা থেকে অনিশ্চয়তার কথা স্বীকার করেছেন, সেখানে বাজেটে কেবলমাত্র প্রবৃদ্ধি ধরে রাখার গতানুগতিক লক্ষ্য নির্ধারণ করা ভুল।
১৪ দলীয় জোটের শরীক দলের নেতারা বলেন, এখান থেকে বেড়িয়ে এসে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা, জীবিকা রক্ষা, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণ, সামাজিক সুরক্ষা খাতের সম্প্রসারণ এবং কর্মসৃজনের উপর গুরুত্ব দিয়ে বাজেট প্রণয়নে রাজনৈতিক-অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি ও কাঠামোগত পরিবর্তন আনা জরুরি।
জাসদ নেতৃদ্বয় বলেন, প্রস্তাবিত বাজেটে যে বিপুল পরিমাণ ঘাটতি তা মোকাবিলায় বৈদেশিক ও আভ্যন্তরীণ উৎস থেকে ঋণ নেওয়া সামগ্রিক অর্থনীতির ওপর বড় চাপ তৈরি করবে।
ঘাটতি মোকাবিলায় রাষ্ট্রীয় সম্পদের অপচয়-ভোগ-বিলাস-লুটপাট বন্ধ করা, কালো টাকা এবং বিদেশে পাচার করা টাকা উদ্ধার করে বাজেয়াপ্ত করার পদক্ষেপ নেওয়ার দাবি জানান নেতারা।
কর ন্যায্যতা প্রতিষ্ঠার পাশাপাশি করের আওতার বাইরে থাকা ব্যক্তি শ্রেণিতে ১ কোটি টাকা কর প্রদানে সক্ষম এমন ৫ লক্ষ কোটিপতিকে করের আওতায় আনার দাবি জানান জাসদ নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ