Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদে আন্তর্জাতিক মহলকে সোচ্চার হতে হবে-বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ

সরকারকে আশ্রয়দানের সিদ্ধান্ত নিতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিয়ানমানে নিরীহ মুসলিম নারী শিশুসহ গণহত্যার তীব্র প্রতিবাদ করেছেন বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ। গণহত্যার প্রতিবাদে আজ দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে পৃথক পৃথক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে। মায়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদ করে নেতৃবৃন্দ এ বর্বর গণহত্যার প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য জাতিসংঘ ওআইসিসহ সকল মানবাধিকার সংস্থা ও বিশ্বের শান্তিকামী সকল নেতৃবৃন্দের প্রতি আহবান জানিয়েছেন। তারা বাংলাদেশ সরকারকে এক্ষেত্রে আরো নমনীয় হয়ে আশ্রয়দানের দ্রুত সিদ্ধান্ত নেয়ার দাবি করেন।  

পীর সাহেব চরমোনাই
ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই পার্শ্ববর্তী দেশ মিয়ানমারে নিরীহ মানুষ, নারী, পুরুষ, শিশু গণহত্যা অব্যাহত রেখে বিশ্বের ১৬০ কোটি মুসলমানের হৃদয়ে চরম আঘাত করেছে। তিনি বলেন মিয়ানমারের অং সান সুচি কি এটা দেখছেন না? সু চি কি তার অতীত ইতিহাস ভুলে গেছেন? তিনি কেন শান্তি পুরস্কার পেয়েছিলেন? নিরীহ মানুষ হত্যার দায়ে তাকে অশান্তি কন্যা খেতাব দিয়ে তার কাছ থেকে নোবেল ফিরিয়ে নেয়া হোক। মুসলিম গণহত্যা বন্ধে ৯২ ভাগ মুসলমানের বাংলাদেশ সরকারকে নির্যাতিত মানুষের পাশে দাঁড়াতে হবে। প্রয়োজনে মিয়ানমার, জাতিসংঘকে চাপ প্রয়োগ করতে হবে। মুসলমানরা গর্জে উঠলে সন্ত্রাসী বৌদ্ধরা বাংলাদেশসহ বিশ্ব থেকে বিতাড়িত হবে।
তিনি আগামী ৫ ডিসেম্বর ঢাকাস্থ মিয়ানমার দূতাবাস ঘেরাও কর্মসূচি সফলের জন্য ঈমানদার জনতার প্রতি আহ্বান জানান।

খেলাফতে ইসলামী বাংলাদেশ
মিয়ানমারের রাখাইন রাজ্যে রাষ্ট্রীয়ভাবে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা ও নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খেলাফতে ইসলামী বাংলাদেশের আমির মাওলানা আবুল হাসানাত আমিনী বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রাষ্ট্রকর্তৃক নির্বিচারে মুসলমান নারী-পুরুষ ও শিশু হত্যা বিশ্ব ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়ের সূচনা করেছে।
বিবৃতিতে তিনি এ হত্যাযজ্ঞ বন্ধের প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য জাতিসংঘ, ওআইসি এবং সকল মানবাধিকার সংস্থা ও বিশ্বের শান্তিকামী সকল মানুষের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।

বাংলাদেশ ইসলামিক পার্টি
বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান আবু তাহের চৌধুরী এবং মহাসচিব আবুল কাশেম মিয়ানমারের মুসলমানদের উপর বর্বরোচিত হত্যাযজ্ঞের তীব্র নিন্দা জানান। মিয়ানমারে অবিলম্বে হত্যাকা- বন্ধে বিশ্ব মুসলিম নেতাদের কার্যকরী পদক্ষেপ গ্রহণের উদাত্ত আহবান জানিয়ে বাংলাদেশ সরকারের প্রতি মিয়ানমার মুসলমানদের জন্য সহানুভূতিশীল আচরণ করার জোর দাবি করেন। তারা মানবিক দিক বিবেচনায় এনে জাতিসংঘের উদ্ভাস্ত সংস্থার আহবানের প্রতি শ্রদ্ধাশীল হয়ে বাংলাদেশ সরকারকে আশ্রয়দানের বিষয়টি ত্বরান্বিত করার দাবি করেন।

যুব জমিয়ত ঢাকা মহানগর
যুব জমিয়ত বাংলাদেশ ঢাকা মহানগর এর নেতৃবৃন্দ বলেছেন, মায়ানমারে মুসলমানদের উপর যে অমানবিক নির্যাতন চলছে তা ইতিহাসের সকল পৈশাচিক নারকীয় তা-বকে হার মানিয়েছে। মায়ানমারের মুসলমানদের পাশে দাঁড়ানো শান্তিকামীদের নৈতিক ও ঈমানী দায়িত্ব। তাদের জীবন ও সম্পদ রক্ষায় বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে। কোন পদক্ষেপ গ্রহণ করা ছাড়া জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে শুধু নিন্দা জানানো মায়ানমারের মুসলমানদের প্রতি কেবল  উপহাস।
গতকাল বিকালে বায়তুল মোকাররাম উত্তর গেইটে যুব জমিয়ত বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে মায়ানমারের মুসলিম গণহত্যার প্রতিবাদে আয়োজিত এক বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে নেতারা এসব কথা বলেন। নগর সভাপতি মুফতি জাবের কাসেমী এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা তোফায়েল গাজালির পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভপূর্ব সমাবেশে নেতারা এসব কথা বলেন। সভায় বক্তব্য রাখেন অন্যান্য নেতৃবৃন্দ।

কর্মসূচি
মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদে ইসলামী শ্রমিক আন্দোলন আজ বেলা ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবে।
খেলাফত মজলিশ ঢাকা মহানগরের উদ্যোগে আজ সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে।



 

Show all comments
  • মোঃ ফরহাত খাঁন ২২ নভেম্বর, ২০১৬, ৮:১৫ এএম says : 0
    রাখানই রাজ্যের গণহত্যায় যারা চুপ করে বসে আছে তারা নিরবে গণহত্যা সমথন করছে, অথচ এরা যদি মুসলিম না হয়ে অন্য জাতি হতো তবে তাদের ঘুম হারাম হয়ে যেতো ।
    Total Reply(0) Reply
  • আরমান ২২ নভেম্বর, ২০১৬, ৬:৫১ পিএম says : 0
    ঈসরাইলী স্টাইলে মুসলিম নিধন, গনহত্যা , ঘরবাড়ী জালিয়ে দেয়া , ধর্ষন , আকাশ থেকে হেলিকাপ্টার গানশিপ থেকে বোমা মারা এখন মিয়ানমারের বৌদ্ধ সেনাবাহিনির নেশায় পরিনত হয়েছে। এদের অবশ্যই থামাতে হবে, ঐক্যবদ্ধ হতে সকল মুসলিমদের , সকল মুসলিম দেশগুলোতে ঘেরাও করতে হবে মিয়ানমার দুতাবাস।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ