Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধনীকে আরও ধনী করার, সাধারণ মানুষকে নাজুক করার বাজেট : রুমিন ফারহানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১১:০৩ পিএম

বিএনপি দলীয় সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, এমন সময় আমরা বাজেট দিচ্ছি যখন ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে পুরো অর্থনীতি, পুরো বিশ্ব বিপর্যস্ত। তবে আমরা আশা করেছিলাম গতানুগতিক বাজেটের বাইরে গিয়ে এ বাজেটে কিছু পাব। যে বাজেট সাধারণ মানুষের কথা বলবে, সাধারণ মানুষের জীবনের নিত্য নৈমিত্তিক সমস্যাগুলো অ্যাড্রেস করবে। কিন্তু আনফরচুনেটলি আমরা সে রকম বাজেট পাইনি।

বৃহস্পতিবার (৯ জুন) প্রস্তাবিত বাজেট সম্পর্কে জাতীয় সংসদে সাংবাদিকদের দেওয়া প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন। রুমিন ফারহানা বলেন, আপনারা জানেন যে আমাদের আমদানি ব্যয় অনেক বেড়ে গেছে, রপ্তানি আয় সেই তুলনায় কম। মূল্যস্ফীতি আকাশচুম্বী, ডলারের দাম টাকার তুলনায় অনেক বেশি বেড়ে গেছে, নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে না। জব লেস গ্রোথ হচ্ছে, নানান সমস্যার মধ্যে দিয়ে এ বাজেট দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা আশা করেছিলাম- বাজেটে এই বিষয়গুলো বিবেচনা করা হবে। কিন্তু আমরা দেখলাম, সেই একই গতানুগতিক বাজেট। উচ্চাবিলাসী বাজেট এবং যে বাজেটে ২ লক্ষ ৪৫ হাজার কোটি টাকা ঘাটতি থাকবে। এই ঘাটতি আপনি কীভাবে পূর্ণ করবেন? এই ঘাটতি পূরণে কর বাড়াতে হবে, কিন্তু করের আওতা বাড়ছে না। অথচ দেখতে পাচ্ছি কর জিডিপির অনুপাতে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ সর্বনিম্ন। রুমিন বলেন, তাই এই রকম অবস্থা নিয়ে বাজেটের যে লক্ষ্য তা পূর্ণ করা হবে বলে আমরা মনে করি না। এই বাজেট স্বজনতোষী বাজেট। এই বাজেট ধনীকে আরও ধনী করার এবং সাধারণ মানুষকে আরও বেশি নাজুক করার বাজেট।



 

Show all comments
  • Rafiqul Islam ১০ জুন, ২০২২, ৭:৩৯ এএম says : 0
    She is absolutely right! This budget never helped poor and middle earning groups of the country. It's only benefiting business men and rich people.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ