Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ থেকে ভারতে গেল আরো ৮২ মেট্রিক টন এলপিজি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১২:০০ এএম

বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমতিক্রমে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে ৮২ মেট্রিক টন তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ভারতে পাঠানো হয়েছে। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর চাহিদা মেটাতে গতকাল বুধবার দুপুরে পাঁচটি ট্যাংকলরিতে এসব গ্যাস ইন্ডিয়ান অয়েল করপোরেশনের অধীনে ত্রিপুরা রাজ্যের বিশালগড়ের প্লান্টে সরবরাহ করা হয়েছে।
এর আগে, গত মঙ্গলবার দুটি ট্যাংকারে করে আরও ৩৩ টন এলপিজি ত্রিপুরায় পাঠানো হয়। এই নিয়ে দুই দফায় ১১৫ মেট্রিক টন গ্যাস বাংলাদেশ থেকে ত্রিপুরায় পৌঁছেছে।
বাংলাদেশ-ভারতের সমঝোতা চুক্তির আওতায় ওই গ্যাস ভারতে রফতানি করে বাংলাদেশের ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড। আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মৌ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মহসিন আহমেদ সরকার জানান, বাংলাদেশের তিনটি গ্যাস কোম্পানি ভারতে ৫০ হাজার টন করে এলপিজি রফতানি করবে।
তিনি জানান, চুক্তি অনুযায়ী ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড ভারতের ত্রিপুরায় ৪৯ হাজার ২৫৬ মেট্রিক টন এলপিজি ভারতের ত্রিপুরা রাজ্যে সরবরাহ করবে। এগুলোর সিঅ্যান্ডএফ এজেন্ট হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।
আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ আনিছুল হক ভ‚ঁইয়া জানান, এসব গ্যাস টনপ্রতি ৯৭৭ দশমিক ৫৪ ডলারে ভারতে রফতানি হচ্ছে। গতকাল দুপুরে পাঁচ ট্যাংকারে করে ৮২ টন এলপিজি গ্যাস ভারতে রফতানি হয়। এগুলো সউদী আরব, কাতার থেকে আমদানি করে বাংলাদেশ পরিশোধন করে ভারতে রফতানি করছে। ভারতের ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চল রাজ্যগুলোতে গ্যাস পৌঁছে দিতে পরিবহন খরচ অনেক বেশি পড়ায় বাংলাদেশের কাছ থেকে গ্যাস নেওয়ার প্রস্তাব দিয়েছিল ভারত।
জানা গেছে, ২০১৯ সালের ৫ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের সময় উভয় দেশের মধ্যে এক সমঝোতা হয়। সে অনুযায়ী বাংলাদেশ ত্রিপুরার ইন্ডিয়ান করপোশেনের (ওএনজিসি) বিশালগড় বটলিং প্লান্টে ট্যাংকারে করে এলপিজি সরবরাহে সম্মত হয়। ওই সমঝোতা অনুসারে বাংলাদেশের ব্যক্তি মালিকানাধীন ওমেরা, বেক্সিমকো ও বিএম এনার্জি পেট্রোলিয়ামের মাধ্যমে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর জন্য এলপিজি আমদানি করছে ইন্ডিয়ান অয়েল করপোরেশন। কলকাতার হলদিয়া বন্দর থেকে শিলিগুড়ি পার হয়ে আগরতলায় তরল গ্যাস পরিবহনে এক হাজার ৬৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। সেক্ষেত্রে বাংলাদেশ থেকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে এলপিজি সরবরাহ করতে মাত্র ২৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ