Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তিনজনে একজন ফ্যাটি লিভারে আক্রান্ত

হেপাটোলজি সোসাইটির সেমিনারে বিশেষজ্ঞরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১২:০০ এএম

দেশে প্রতি তিনজনে একজন ফ্যাটি লিভারে আক্রান্ত। সে হিসাবে দেশে প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটি লিভারে ভুগছেন। তাদের মধ্যে প্রায় ১ কোটি মানুষ সিরোসিস বা লিভার ক্যানসারের ঝুঁকিতে রয়েছেন। বিশ্ব ন্যাশ দিবস উপলক্ষে রাজধানীর সিরডাপ মিলনায়নে গতকাল বাংলাদেশে ফ্যাটি লিভার প্রতিরোধে করণীয় শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সাবেক তত্ত¡াবধায়ক সরকারের স্বাস্থ্য উপদেষ্টা মেজর জেনারেল ডা. এ এস এম মতিউর এমন তথ্য জানান। হেপাটোলজি সোসাইটি এই সেমিনারের আয়োজন করে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাদ দিয়ে মতিউর রহমান বলেন, প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটি লিভারে ভুগছেন। দেশে ১ কোটি মানুষ ফ্যাটি লিভারজনিত প্রতিরোধযোগ্য লিভার সিরোসিস ও লিভার ক্যানসারের ঝুঁকিতে আছেন। অথচ শুধু খাদ্যাভাস ও জীবনযাত্রার ধরন পরিবর্তন এবং ওজন কমানোর মাধ্যমে ফ্যাটি লিভার ও ন্যাশ প্রতিরোধ করা যায়। তিনি জানান, বাংলাদেশে মোট মৃত্যুর ২ দশমিক ৮২ শতাংশ লিভারের রোগ, লিভার সিরোসিস ও লিভার ক্যানসারের কারণে হয়ে থাকে। লিভার সিরোসিস ও ক্যানসারের অন্যতম প্রধান কারণ লিভারে চর্বিজনিত প্রদাহ। চিকিৎসাবিজ্ঞানে একে স্টিয়াটো-হেপাটাইটিস বলা হয়।
অতিরিক্ত চর্বি জমা হওয়ায় যকৃতে যে প্রদাহ সৃষ্টি হয়, তাকেই স্টিয়াটো-হেপাটাইসিস বলে। ফ্যাটি লিভারের বিপজ্জনক পরিণতি হলো ন্যাশ। নির্ণয়হীন ও নিয়ন্ত্রণহীন অবস্থায় ফ্যাটি লিভার বিপজ্জনকভাবে ন্যাশের দিকে এগিয়ে থাকে। মতিউর রহমান বলেন, লিভারে প্রদাহ সৃষ্টি করা ছাড়াও যকৃতে চর্বি জমার আরও কিছু খারাপ দিক রয়েছে। এই রোগটি হৃদরোগ, ডায়াবেটিস ও শরীরে ইনসুলিন হরমোনের কার্যকারিতা কমে যাওয়ার সঙ্গে সরাসরি জড়িত। বিশ্বের মতো বাংলাদেশেও রোগটির প্রাদুর্ভাব আশঙ্কাজনক হারে বাড়ছে।
সংগঠনের প্রেসিডেন্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মবিন খানের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ, সিনিয়র সাংবাদিক আমীর খসরু প্রমুখ। আজ বৃহস্পতিবার বিশ্বের অন্য দেশগুলোর মতো বাংলাদেশেও পঞ্চম আন্তর্জাতিক ন্যাশ দিবস পালন করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ