Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিট

সাঁওতাল পল্লীতে হামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম


গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে হামলার ঘটনা তদন্তে বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট হয়েছে। গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সাঁওতাল সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত দু’জনের পক্ষে রিটটি দায়ের করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রিটে চারজন সচিব, স্থানীয় সংসদ সদস্যসহ ১২ জনকে রিটে বিবাদি করা হয়েছে। রিটে বিচার বিভাগীয় কমিশন গঠন করে তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দাখিলে আইন সচিব ও স্বরাষ্ট্র সচিবের প্রতি নির্দেশনা প্রদানে আবেদনে আর্জি জানানো হয়েছে।  পরে জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, এর আগে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। জবাব না পেয়ে রিট করা হলো। মঙ্গলবার আবেদনটি আদালতে উপস্থাপন করা হবে।
তিনি আরো বলেন, উচ্ছেদের নামে লুটপাট, অগ্নিসংযোগ, গুলি ও হত্যা কেন বেআইনি ঘোষণা করা হবে না আবেদনে এই মর্মে রুল চাওয়া হয়েছে। পাশাপাশি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেয়া হবে না, সে বিষয়েও রুল চাওয়া হয়েছে।
প্রসঙ্গত, গত ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতালের মৃত্যু হয়। পুলিশসহ উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হন। ঘটনার ১১ দিন পর সাঁওতালদের পক্ষে দায়ের করা মামলা নেয় পুলিশ। সাঁওতালদের ওপর হামলা, ঘরে আগুন দেয়া, পুরনো বসতবাড়িতে লুটপাট ও হত্যার অভিযোগে মামলাটি করা হয়। মামলায় ৬০০ জনকে অজ্ঞাত আসামি  দেখানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ