Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সততার দৃষ্টান্ত রাখলেন এক বাংলাদেশি

আমিরাতে রাস্তায় পাওয়া ১২ হাজার দেরহাম ফেরৎ

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আরব আমিরাতে রাস্তায় পাওয়া ১২ হাজার দেরহাম এর, মালিককে ফেরত দিয়ে সততার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে বাংলাদেশ ও প্রবাসীদের মুখ উজ্জল করেছেন আবদুল কালাম নামে এক বাংলাদেশি। তার বাড়ি বৃহত্তর সিলেটের মৌলভী বাজারের বড়লেখা উপজেলায়।
আবদুল কালাম ইনকিলাবকে জানান, গত ১৫ নভেম্বর মঙ্গলবার দুপুর ১টায় আমিরাতের আল আইনের হিলিতে তার কর্মস্থলের পাশে রাস্তায় ছোট আকারের একটি ব্যাগ পান। খুলে দেখেন তার মধ্যে প্রচুর দেরহাম। কিন্তু গুণেও দেখেননি। ভাবলেন ৮/৯ হাজার দেরহাম হবে। তারপর সেখানে কিছু সময় অবস্থান করে দেখলেন কেউ খুঁজতে আসেন কিনা। কিন্তু কাকেও দেখতে না পেয়ে চলে গেলেন। কিছু সময় পর পুনরায় সেখানে এসে দেখতে পান এক পুরুষ ও মহিলা কী যেন খুঁজছেন। তবে এর মধ্যে দেখতে পেলেন মহিলাটি কাঁদছে। এরপর আবদুল কালাম কোন এক অবস্থার উপর তাদেরকে সরাসরি কোন কিছু জিজ্ঞাসা না করে অন্য এক লোকের মাধ্যমে ওই পুরুষ লোকটির ফোন নম্বর সংগ্রহ করে তাকে ফোনের মাধ্যমে কাছেই এক দোকানে নিয়ে আসেন এবং কি খুঁজছেন জানতে চাওয়া হলে লোকটি জানান তার হারিয়ে যাওয়া ১২ হাজার দেরহামের কথা। এক পর্যায়ে তাকে ব্যাগটি ফেরত দেয়া হলে খুলে দেখতে পান ১২ হাজার দেরহামই রয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ ৫৮ হাজার টাকা। এ অর্থের মালিক সুদানের নাগরিক। তিনি কৃতজ্ঞতা জানান আবদুল কালামকে তার এমন সততায় খুশি তার এরাবিয়ান স্পন্সরও। আবদুল কালাম আমিরাতের আল আইনের হিলিতে ৮ বছর যাবত একটি এরাবিযান হোটেলে কাজ করে আসছেন। তিনি বলেন, পরের হক কখনোই নিজের মতো করে দেখলে চলবে না। তাই পাওয়া অর্থ মালিককে ফেরত দিতে পেরে অত্যন্ত খুশি আবদুল কালাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ